Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতের এক গ্রামে মুসলমানদের সঙ্গে সব ধরনের লেনদেন বয়কট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ৬:১১ পিএম

ভারতের ছত্তিশগড়ের সুরগুজা জেলার একটি গ্রামে মুসলিমদের সঙ্গে সব ধরনের লেনদেন বয়কট করতে শপথবাক্য পাঠ করানো হয়েছে। গত বুধবার নেওয়া বিতর্কিত ওই শপথের বেশ কয়েকটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।
এ শপথে বলা হয়, ‘আমরা হিন্দুরা মুসলিম দোকানদারের কাছ থেকে কোনো কিছু কিনব না। তাদের কাছে আমাদের জমি বিক্রি অথবা ভাড়া দেব না। পারিশ্রমিকের বিনিময়েও আমরা তাদের শ্রমিক হিসেবে কাজ করব না।’ খবর এনডিটিভির।
ভিডিওতে কুন্দিকালা গ্রামবাসীকে শপথ নিতে দেখা গেলেও কারা শপথ পড়াচ্ছিলেন তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। কারণ, স্থানীয় ছত্তিশগড়ি ভাষার বদলে হিন্দিতে শপথবাক্য পাঠ করানো হচ্ছিল। পুলিশ জানিয়েছে, যে এই শপথ অনুষ্ঠানের আয়োজন করেছিল, তাকে চিহ্নিত করা গেছে। কোনো ধর্মীয় কিংবা রাজনৈতিক দলের সঙ্গে তার যোগসাজশ পাওয়া যায়নি। পুরো ঘটনায় বিজেপি অথবা আরএসএসের কোনো কর্মীকে দেখা না যাওয়ায় ঘটনাটিকে সাম্প্রদায়িক কোনো ছকেও ফেলা যাচ্ছে না।
বছরের প্রথম দিন পার্শ্ববর্তী গ্রাম আরা থেকে কয়েকজন তরুণ কুন্দিকালা গ্রামে পিকনিক করতে আসে। সে সময় স্থানীয়দের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। এরপর ইলিয়াস নামে একজনের নেতৃত্বে আরা গ্রাম থেকে ১০ জনের একটি দল কুন্দিকালা গ্রামে এসে স্থানীয় বীরেন্দ্র যাদবের বাড়িতে হামলা করে। ঘটনার পরপরই পুলিশ হামলাকারী সবাইকে গ্রেপ্তার করে। সূত্র : এনডিটিভি



 

Show all comments
  • md. omur faruq ৯ জানুয়ারি, ২০২২, ৬:৪০ পিএম says : 0
    apnara add off korun - oslil adder jonno online paper dekha jaena
    Total Reply(1) Reply
    • ৯ জানুয়ারি, ২০২২, ৮:০৪ পিএম says : 0
  • aakash ৯ জানুয়ারি, ২০২২, ৮:২০ পিএম says : 0
    Mr. Omour, the add visibility is depends upon your browsing habits, just stop searching vulgar content, you won't see any vulgar add on your news page :)
    Total Reply(0) Reply
  • ash ১০ জানুয়ারি, ২০২২, ৪:৩১ এএম says : 0
    AKTA BATPAR, CHOTO LOKER DESH
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ