Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

করোনা নীতিবিরোধী বিক্ষোভে ফের উত্তাল জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ৬:০১ পিএম

আবারো করোনা নীতিবিরোধী বিক্ষোভে উত্তাল ইউরোপের দেশ জার্মানি। মহামারি নিয়ন্ত্রণে আরোপ করা বিধিনিষেধের কড়াকড়ির নামে টিকা নিতে অনাগ্রহীদের প্রতি শলজ সরকারের স্বৈরাচারী আচরণের বিরুদ্ধে দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে সমাবেশের ডাক দেয় বেশ কয়েকটি সংগঠন।
করোনার ভয়াবহ পরিস্থিতির মধ্যেই সব ধরনের সমাবেশ আগেই নিষিদ্ধ করেছিল জার্মান প্রশাসন। তবুও সরকারের নেয়া করোনা নীতির কড়াকড়ির বিরোধিতা করে শনিবার (৮ জানুয়ারি) দেশটির হামবুর্গ, ডুসেলডর্ফ, ফ্রাঙ্কফুর্ট, মাগদেবুর্গসহ আরও বেশ কয়েকটি শহরে সমাবেশ করেছে বিকল্প চিন্তা ও সমমনা নানা সংগঠন।
বরাবরের মতই করোনা নীতিবিরোধী সমাবেশগুলোতে ছিল না মাস্কের কোনো বালাই, মানা হয়নি কোনো রকম সামাজিক দূরত্বও। এসময় সমাবেশকারীরা স্লোগান দিয়ে বলেন, টিকা নেওয়ার যেমন সবার অধিকার আছে, তেমনি না-নেওয়ার বিষয়টিও জার্মান সাধারণ জনগণের গণতান্ত্রিক অধিকার।
তাই করোনার নীতির কড়াকড়ির নামে শলজ সরকার অন্যায় ও স্বৈরাচারী কিছু চাপিয়ে দিলে কাউকেই ছাড় দেওয়া হবে না বলে জানান তারা। বিক্ষোভকারীরা বলেন, বরং আন্দোলন আরও জোরদার করা হবে।
এসময় বিক্ষোভাকারীরা হুঁশিয়ারি দিয়ে বলেন, স্বাস্থ্যমন্ত্রী কার্ল লাউটাবাখের পরিকল্পনা অনুযায়ী টিকা নিতে বাধ্যবাধকতা বিষয়ক আইনটি পাশ হলে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ