Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উপমহাদেশের প্রথম মুসলিম শিক্ষিকার জন্মদিন আজ, শ্রদ্ধা গুগলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ৫:৫৫ পিএম

নারীর ক্ষমতায়ন ও নারীশিক্ষার অন্যতম আইকন ফতিমা শেখের ১৯১ তম জন্মদিবস আজ, ৯ জানুয়ারি। ১৮৩১ সালের এই দিনে পুণেয় জন্ম এই বিরল প্রতিভাবান ভারতীয় নারীর। তিনি হলেন ভারতীয় উপমহাদেশের প্রথম মুসলিম শিক্ষিকা।

ফতিমা শেখ জ্যোতিরাও ফুলে ও সাবিত্রী ফুলের সঙ্গে একযোগে ১৮৪৮ সালে ভারতের অন্যতম প্রথম মেয়েদের স্কুল প্রতিষ্ঠা করেছিলেন। দলিত ও পিছিয়ে পড়া মুসলিম মেয়েদের মধ্যে শিক্ষা প্রসারে আত্মনিবেদন করেছিলেন ফতিমা।

তিনি ছিলেন সত্যসাধক গোষ্ঠীর অন্যতম সত্যসন্ধানী। তার কাজ ছিল ভারতীয় বর্ণপ্রথার কঠিন নিগড়ের কারণে যাদের মধ্যে শিক্ষার প্রসার সম্ভব হচ্ছিল না, তাদের মধ্যে শিক্ষাকে সহজলভ্য করে তোলা। তিনি এ কাজে বাড়ি বাড়ি পৌঁছে যেতেন।

যথারীতি সমাজের প্রাচীনপন্থী পুরুষতান্ত্রিকতার সামনে ঠোক্কর খেতে হয়েছিল তাকে, কিন্তু মাথা নত না করে তিনি লড়াই চালিয়ে গিয়েছিলেন। তার জন্মদিনে শ্রদ্ধা জানিয়ে ‘ডুডল’ প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। সূত্র: জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ