Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অধিৃকত কাশ্মীরে ফের মুসলিম সাংবাদিক গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ৫:০৭ পিএম

কাশ্মীরে আইনশৃঙ্খলা ভঙ্গে উস্কানি দেয়ার অভিযোগে ফের এক মুসলমান সাংবাদিককে গ্রেফতার করা হল।

সম্প্রতি ভারতীয় নিরাপত্তাবাহিনীর গুলিতে নিহত এক কাশ্মিরীর পরিবারের সদস্যদের ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন বান্দিপোরার হাজিন এলাকার বাসিন্দা সাংবাদিক সাজ্জাদ গুল। শনিবার রাতে তাকে আটক করে ভারতীয় সেনা। তার পরে তাকে গ্রেফতার করে জম্মু-কাশ্মীর পুলিশ। তার বিরুদ্ধে ষড়যন্ত্রে যুক্ত থাকা, জাতীয় সং‌হতির বিরোধী বক্তব্য পেশ, জনমানসে আতঙ্ক তৈরির অভিযোগ দায়ের হয়েছে।

৩ জানুয়ারি শ্রীনগরে নিরাপত্তাবাহিনীর গুলিতে নিহত হয় স্বাধীনতাকামীদের কমান্ডার সেলিম প্যারে। সেই ঘটনার পরে হাজিনে বিক্ষোভ দেখায় স্থানীয়দের একাংশ। প্যারের পরিবারের সদস্যদের বিক্ষোভের ভিডিও পোস্ট করেছিলেন সাজ্জাদ। পুলিশের দাবি, ‘তথাকথিত’ সাংবাদিক সাজ্জাদ সব সময়েই টুইটারে সরকার-বিরোধী প্রচার চালান। ছড়ান ভুয়া খবরও।

জানা গেছে, গত বছরে সাজ্জাদের গ্রামে দখলদারি উচ্ছেদ অভিযান চালায় রাজস্ব দফতর। পুলিশের অভিযোগ, তখনও স্থানীয়দের সরকারের বিরোধিতা করতে ও সরকারি কর্মকর্তাদের বাধা দিতে উস্কানি দিয়েছিলেন তিনি। যদিও সাংবাদিক শিবিরের দাবি, সরকার-বিরোধী খবর করলেই তাদের নিশানা করা হচ্ছে।

এ দিকে, সমাজিক যোগাযোগ মাধ্যমে দেশবিরোধী কার্যকলাপ চালানোর অভিযোগে ব্রিটেন-প্রবাসী এক কাশ্মীরির বিরুদ্ধে ইউএপিএ-তে মামলা দায়ের হয়েছে। তার নাম মুজ়াম্মিল আয়ুব ঠাকুর। তার একটি সংগঠনও আছে। সূত্র: এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ