Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

পূর্ব লাদাখ নিয়ে ভারত-চীন কমান্ডার পর্যায়ের বৈঠক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ৪:৪৯ পিএম

পূর্ব লাদাখে ২০ মাসের জটিলতা কাটাতে ফের কমান্ডার পর্যায়ের বৈঠকে বসছে ভারত-চীন। ভারতের উচ্চপদস্থ এক কর্মকর্তা এই খবর দিয়ে জানিয়েছেন এই বৈঠকের আলোচনা কতটা ফলপ্রসূ হতে পারে, তা নিয়ে যথেষ্ট সন্দিহান তিনি।

এর আগে গত বছর অক্টোবরে কমান্ডার পর্যায়ের এক বৈঠক হয়। সেই বৈঠকে একাধিক ‘গঠনমূলক’ প্রস্তাব দেয় ভারত। কিন্তু চীনের দিক থেকে সে ভাবে কোনও প্রস্তাব আসেনি। শুধু তাই নয়, বৈঠকের পর রীতিমতো বিজ্ঞপ্তি দিয়ে ভারতের দাবি ‘অযৌক্তিক’ বলে জানিয়ে দেন চীন। তাই ওই কর্মকর্তার বক্তব্য, ফের কমান্ডার পর্যায়ের বৈঠক কতটা ফলপ্রসূ হবে, তা নিয়ে সন্দেহ থেকেই যায়। তবু তিনি আশা করছেন, চীনের দিক থেকে সদর্থক ভূমিকা এ বার আশা করা যেতে পারে।

ভারত-চীন দু’দেশই নিয়ন্ত্রণ রেখার কাছে পরিকাঠামো উন্নয়নের কাজ জারি রেখেছে। সড়ক নির্মাণ, বিমান ওঠানামার জন্য রানওয়ে তৈরির কাজ করছে চীন। ওই কর্মকর্তার বক্তব্য, এই অস্থির পরিস্থিতির জন্য পূর্ব লাদাখে অত উচ্চতায় দু’দেশেরই প্রায় ৬০ হাজার অস্ত্র সুসজ্জিত সৈনিক শীতের দু’টি মরসুম কাটালেন। আগামী আর ক’টা শীত তাদের কাটাতে হবে, এখন তা নিয়ে অনিশ্চয়তা থেকে গিয়েছে।

তবে এই নির্মাণকার্য নিয়ে আলোচনায় কোনও তৃতীয় ব্যক্তির হস্তক্ষেপ চাইছে না ভারত। ওই উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছেন, ভারতের এক বন্ধুদেশ মধ্যস্থতাকারীর ভূমিকা নিতে চাইছে। কিন্তু এই প্রস্তাবে ‘না’ করে দিয়েছে ভারত। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ