Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রথম দিনে একাদশ শ্রেণির ভর্তিতে ৩ লাখের বেশি আবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

একাদশ শ্রেণির ভর্তির জন্য প্রথম দিনেই ৩ লাখের বেশি শিক্ষার্থী আবেদন করেছেন। গতকাল শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সারাদেশে ৩ লাখ ১৯ হাজার ১৯৭ শিক্ষার্থী আবেদন করেছে। ঢাকা শিক্ষা বোর্ড থেকে এ তথ্য জানা গেছে। বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বলেন, শিক্ষার্থীদের আবেদনের জন্য সময় বেঁধে দেওয়া হয়নি। কারণ সময় বেঁধে দেওয়া হলে নির্দিষ্ট সময়ে শিক্ষার্থীরা আবেদন করতে অনলাইনে হুমড়ি খেয়ে পড়বে। এতে সার্ভার সমস্যাও দেখা দিতে পারে।
তিনি বলেন, দিনের যে কোনো সময়ে শিক্ষার্থীরা আবেদন করতে পারছে। এটি যেহেতু চলমান থাকছে, তাই নির্দিষ্ট করে একদিনে কতটি আবেদন জমা পড়েছে তা বলা কঠিন। তবে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৩ লাখ ১৯ হাজার ১৯৭ শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছে। একজন শিক্ষার্থী যেহেতু সর্বনিম্ন পাঁচটি থেকে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারে, সেই হিসেবে এখন পর্যন্ত তারা ১৭ লাখ ৬২ হাজার ২৪৭টি আবেদন করেছে।
শিক্ষার্থীদের আবেদনের জন্য ওয়েবসাইটে প্রবেশ করতে হচ্ছে। তারা সর্বনিম্ন পাঁচটি ও সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচন করতে পারছে। ভর্তির জন্য তিন ধাপে মেধা তালিকা প্রকাশ করা হবে। ১৫ জানুয়ারি পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে। এবারো ডিজিটাল লটারির মাধ্যমে কলেজ পাবে শিক্ষার্থীরা। ক্লাস শুরু হবে ২ মার্চ থেকে। যে শিক্ষার্থীরা এসএসসি ও দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন করবে, তারা ১৫ জানুয়ারির মধ্যে আবেদন করলেও ফল পরিবর্তনকারীরা ২২ ও ২৩ জানুয়ারি আবেদন করতে পারবে।
২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।
ঢাকা শিক্ষাবোর্ড থেকে জানা গেছে, ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। সিলেকশন নিশ্চয়ন না করলে তাদেরকে পুনরায় ফি দিয়ে আবেদন করতে হবে। ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। ১১-১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ হবে। তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রথম দিনে একাদশ শ্রেণির ভর্তিতে ৩ লাখের বেশি আবেদন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ