Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নতুন গাছের নামকরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম


নতুন আবিষ্কৃত একটি গাছের নাম রাখা হয়েছে হলিউডের জনপ্রিয় অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিওর নামে। ব্রিটেনের কিউ রয়্যাল বোটানিক গার্ডেনের বিজ্ঞানীরা এই নামকরণ করেছেন। ডিক্যাপ্রিও রেইন ফরেস্ট রক্ষায় কাজ করে যাচ্ছেন। তার এই কাজকে সম্মানিত করতেই তার নামে নতুন আবিষ্কৃত গাছে নামকরণ করা হয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।
জানা গেছে, এই গাছের আনুষ্ঠানিক নাম রাখা হয়েছে উভারিয়োপসিস ডিক্যাপ্রিও। এই গাছটি শুধুমাত্র ক্যামেরুনের বনে পাওয়া যায়। গার্ডেনের বিজ্ঞানী ড. মার্টিন চিক বলেন, বন বাঁচাতে লিওনার্দোর সাহায্য ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। মধ্য আফ্রিকার বনাঞ্চলগুলোর যে অংশটিতে এখনো মানুষের আনাগোনা নেই সেখানেই এই গাছ পাওয়া গেছে। সেখানে পাওয়া যায় গরিলা, শিম্পাঞ্জি ও হাতিও। আন্তর্জাতিক বিশ্লেষকরা এই বন রক্ষায় প্রচারণা শুরু করে। এটিকে শক্তিশালী করতে কাজ করেন ডিক্যাপ্রিও। তিনি তার সামাজিক যোগাযোগ মাধ্যম একাউন্ট থেকে এর পক্ষে প্রচারণা চালাতে থাকেন। তার কোটি কোটি অনুসারী এই প্রচারণাকে জনপ্রিয় করে তোলেন। সূত্র : বিবিসি নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ