Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবারের জাতীয় অ্যাথলেটিক্সে তারুণ্যের জয়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২২, ৯:১৮ পিএম

এবারের জাতীয় সিনিয়র অ্যাথলেটিক্স প্রতিযোগিতায় তারুণ্যের জয়-জয়কার। গত বুধবার বনানীর আর্মি স্টেডিয়ামে শেষ হয়েছে তিনদিন ব্যাপী শহীদ শেখ কামাল ৪৫তম জাতীয় অ্যাথলেটিক্স প্রতিযোগিতা। এ আসরে তিনটি নতুন জাতীয় রেকর্ড হয়েছে। রেকর্ডগুলো করেছেন তরুণ অ্যাথলেটরাই। আসরের ৪০টি ইভেন্টের মধ্যে সোনা জিতেছেন এমন ১৯জনই উদীয়মান তরুণ ও তরুণী অ্যাথলেট বলে শুক্রবার জানান বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রকিব মন্টু। তিনি আরও জানান এরাই আগামীতে আন্তর্জাতিক আসর থেকে বাংলাদেশকে পদক এনে দিতে পারবেন। মন্টু বলেন, ‘এবারের জাতীয় অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পুরুষদের ১০০মিটার স্প্রিন্টে নতুন জাতীয় রেকর্ড গড়ে স্বর্ণপদক জিতেছেন বাংলাদেশ সেনাবাহিনীর লন্ডন প্রবাসী অ্যাথলেট ইমরানুর রহমান। ইলেক্ট্রোনিক্স টাইমিংয়ে তিনি সময় নিয়েছেন ১০.৫০ সেকে-। এ ইভেন্টে ২২ বছর আগের (১৯৯৯) রেকর্ডটি ছিল মরহুম মাহবুব আলমের। মহিলাদের হাইজাম্পে ১.৭১ মিটার লাফিয়ে নতুন জাতীয় রেকর্ড গড়ে সেরা হয়েছেন বাংলাদেশ নৌবাহিনীর উম্মে হাফসা রুমকী। এই ইভেন্টে ১.৭০ মিটার লাফিয়ে পূর্বের রেকর্ডটি করেছিলেন ২০২০ সালে সেনাবাহিনীর ঋতু আক্তার। ৩,০০০ হাজার মিটার ইভেন্টে রিংকী বিশ্বাস নেীবাহিনীর হয়ে নিজের রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়েন। তিনি সময় নেন ১০ মিনিট ২৫.৩০ সেকেন্ড। পূর্বে ২০২১ সালে এই ইভেন্টে তারই রেকর্ড ছিলো ১০ মিনিট ৪৩.৩০ সেকে-ের। এই তিনজনসহ আমরা ১৯জন তরুণ ও তরুণীকে পেয়েছি এবার যারা ভবিষ্যতে দেশের জন্য ভালো কিছু করতে পারবেন। এদেরকে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণে রাখলে আন্তর্জাতিক আসরে বাংলাদেশের পদক জেতে সম্ভব বলে আমি মনে করি।’

এদিকে জাতীয় প্রতিযোগিতায় সাফল্য পেয়ে ফ্রান্সের একটি আমন্ত্রণমূলক টুর্নামেন্টে অংশ নিতে ইতোমধ্যে ঢাকা ছেড়ে গেছেন দ্রুততম মানব লন্ডন প্রবাসী অ্যাথলেট ইমানুর রহমান। লন্ডন হয়ে তিনি ফ্রান্সে যাবেন। সেখানে ২২ জানুয়ারি শুরু হবে প্রতিযোগিতাটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ