Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মোদির নিরাপত্তায় গাফিলতির অভিযোগে মামলা, শুনানি শুক্রবার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ৮:২২ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় রাষ্ট্রপতি এ উদ্বেগ প্রকাশ করেন। এদিকে মোদির নিরাপত্তায় গাফিলতির অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে করা মামলার শুনানি আগামীকাল শুক্রবার হতে পারে বলে জানা গেছে।
কংগ্রেসশাসিত পাঞ্জাবে সরকারি কর্মসূচিতে অংশ নিতে গিয়ে কৃষকদের অবরোধের জেরে সেতুর ওপর ২০ মিনিট আটকে পড়ে মোদীর কনভয়। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর অভিযোগ, রাজ্য সরকারের গাফিলতির কারণেই ভিভিআইপির নিরাপত্তায় এ গলদ।
কংগ্রেস অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিত সিং চন্নি। তিনি এদিন এ ঘটনায় হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন। তিন দিনের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
ভারতীয় কিষাণ ইউনিয়ন ক্রান্তিকারী পথ অবরোধ কর্মসূচির ডাক দিয়েছিল। সংগঠনের পাঞ্জাব কমিটির সাধারণ সম্পাদক বলদেব সিংহ জিরা বলেছেন, দেশের প্রধানমন্ত্রী আসছেন জানলে তাঁরা অবরোধ তুলে নিতেন।
এদিকে প্রধানমন্ত্রীর কনভয়কে সুরক্ষা দিতে না পারার অভিযোগ তুলেছে বিজেপি। বৃহস্পতিবার দলের তরফে পাঞ্জাবের রাজ্যপালের কাছে স্মারকলিপি দিয়ে রাজ্যটির পুলিশ প্রধান এবং স্বরাষ্ট্রমন্ত্রীর ইস্তফা দাবি করা হয়েছে। আর কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেত্রী স্মৃতি ইরানি প্রধানমন্ত্রীর সফরে নিরাপত্তা দিতে ব্যর্থতার দায়ে রাজ্যের কংগ্রেস সরকারকেই বরখাস্তের দাবি তুলেছেন। তাঁর মতে, পাঞ্জাবের রাজ্য সরকার কতটা ব্যর্থ, সেটা প্রমাণ হয়েছে মোদির সফরেই।
অন্যদিকে, কংগ্রেসের তরফে বিজেপির বিরুদ্ধে মিথ্যা রাজনীতির অভিযোগ তোলা হয়েছে। তাদের মতে, সভায় লোক না হওয়ার কারণেই প্রধানমন্ত্রী কর্মসূচি বাতিল করে এখন রাজ্যকে দুষছেন।
ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী কংগ্রেস নেতা ভূপেশ বাঘেলের মতে, আকাশপথে প্রধানমন্ত্রী কর্মসূচি থাকলেও সড়ক পথে যাওয়ার কথা আগে জানানো হয়নি। রাজ্য সরকার সমস্ত সহযোগিতা করেছে বলেও তিনি মন্তব্য করেন। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ