Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

টিকা না নিলে

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ সতর্ক করে বলেছেন, তার দেশে যারা করোনাভাইরাসের টিকা নেয়নি, তাদের জীবন কঠিন করে তুলতে চান তিনি। ফরাসি লা প্যারিসিয়ান সংবাদপত্রকে তিনি বলেন, ‘আমি সত্যি তাদের হয়রানি করতে চাই, আর আমরা এটা করতে থাকবো- একেবারে শেষ পর্যন্ত।’ তবে রাজনৈতিক বিরোধীরা বলছেন, ওই সাক্ষাৎকারে ম্যাখোঁ যেভাবে কঠিন ভাষায় কথা বলেছেন তা একজন প্রেসিডেন্টের জন্য সঙ্গত নয়। কোভিড সংক্রান্ত এক বিল পাস বিলম্বিত হওয়ার মধ্যে এমন মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। বিলটির বিরুদ্ধে বিরোধী আইনপ্রণেতারা ঐক্যবদ্ধ হয়েছে। লা পারিসিয়ান।


দেবে উড়িষ্যা
ইনকিলাব ডেস্ক : মাদার তেরেসার প্রতিষ্ঠিত দাতব্য প্রতিষ্ঠান মিশনারিজে অব চ্যারিটিকে আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে ভারতের উড়িষ্যা রাজ্য সরকার। ভারতীয় আইন অনুযায়ী শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় প্রতিষ্ঠানটিতে সম্প্রতি বন্ধ হয়ে গেছে বিদেশি অনুদান। এরপরেই প্রতিষ্ঠানটিকে অর্থ সহায়তা ঘোষণা দিয়েছে উড়িষ্যা সরকার। মুখ্যমন্ত্রী নবিন পাটনায়েকের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, উড়িষ্যায় মিশনারিজ অব চ্যারিটির পরিচালিত ১৩টি প্রতিষ্ঠানকে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ৭৮.৭৬ লাখ রুপি সহায়তা দেওয়া হবে। প্রতিষ্ঠানটি উড়িষ্যায় বেশ কয়েকটি এতিমখানা এবং কুষ্ঠ রোগীদের শিবির পরিচালনা করে। এনডিটিভি।


লন্ডনে অগ্নিকাণ্ড
ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যে বাঙালি অধ্যুষিত পূর্ব লন্ডনের সাউথ উডফোর্ডে অবস্থিত এনটিভি ইউরোপের পাশের ভবনে এক ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সোমবার রাতে রেড ব্রিজ বারার সাউথ উডফোর্ডের কমার্শিয়াল এলাকা র‌্যাভন রোডে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, রাত আনুমানিক ৯টা ৩০ মিনিটের সময় এ অগ্নিকাণ্ডের সূত্রপাত। ‘ক্যামডেন লন্ড্রি সার্ভিস’ নামের এক প্রতিষ্ঠানে অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার ব্রিগেড এবং নিরাপত্তা কর্মীরা ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে। লন্ডন ফায়ার ব্রিগেডের তথ্য অনুযায়ী ১৫টি ফায়ার ব্রিগেড এবং প্রায় ১০০ জন ফায়ার কর্মী ৪ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। রয়টার্স।


কাশ্মীরে তুষারপাত
ইনকিলাব ডেস্ক : ভারতের জম্মু-কাশ্মীরে তুষারপাত অব্যাহত আছে। তাপমাত্রা কমে আসায় বেড়েছে শীত। স্থানীয়সহ ব্যবসায়ীরা বলছেন, তুষারপাতের কারণে পর্যটক বাড়ছে যা তাদের সংকটময় সময় অতিক্রম করতে সহায়তা করবে। ভারী তুষারপাতের কারণে রোববার থেকে হিমালয়ান অঞ্চলের একাধিক অংশের জনজীবন স্থবির হয়ে পড়েছে। জম্মু-কাশ্মীরের পাশাপাশি ভারতের উত্তরাঞ্চলীয় হিমালয়ান অঞ্চলগুলোতেও তুষারপাত হচ্ছে। যার প্রভাব পড়েছে পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি ও উত্তরপ্রদেশে। রাজ্যগুলোতে শীতের তীব্রতা বেড়েছে। আগামী কয়েক দিন তাপমাত্রা আরও কমবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। এনডিটিভি।


মারিবে প্রাণহানি ২শ’
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের মারিব নগরীর কাছে সংঘর্ষে প্রায় ২০০ যোদ্ধার প্রাণহানি ঘটেছে। সীমান্তবর্তী প্রদেশ শাবওয়া ও আল-বায়দায় জোটের বিমান হামলায় এবং সরকার সমর্থক বাহিনীর সঙ্গে সংঘর্ষে এসব প্রাণহানি হয়েছে। সামরিক ও চিকিৎসা সূত্র মঙ্গলবার জানায়, মারিব সীমান্তবর্তী প্রদেশ শাবওয়া ও আল-বায়দায় সউদী নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় এবং সরকার সমর্থক বাহিনীর সাথে সংঘর্ষে ১২৫ জনেরও বেশি হুতি বিদ্রোহী নিহত হয়েছে। ইয়েমেনের সরকারের সমর্থনে সউদী নেতৃত্বাধীন জোট হুতিদের বিরুদ্ধে প্রায় সাত বছর ধরে লড়াই চালিয়ে যাচ্ছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ