Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

নাটকীয় পরিবর্তন

তাপমাত্রার নাটকীয় পরিবর্তন প্রত্যক্ষ করেছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার প্যানহ্যান্ডলের কিছু এলাকা। আগের দিন বিকালে স্বাভাবিক তাপমাত্রার আবহাওয়া থাকার পর সোমবার ভোরে সেখানে তুষারপাত হয়েছে। স্থানীয় ওকালুসা কাউন্টি শেরিফ টহল দলের ধারণ করা একটি ভিডিও পোস্ট করেছেন। এতে দোকানের পার্কিং এলাকার ল্যাম্পপোস্টের আলোতে তুষার পড়তে দেখা গেছে। ওই পোস্টে বলা হয় এর মাত্র ১২ ঘণ্টা আগে তাপমাত্রা ছিল ৭৫ ডিগ্রি ফারেনহাইট (২৩.৮ ডিগ্রি সেলসিয়াস)। পোস্টে বলা হয়েছে, ‘তাপমাত্রার এই পরিবর্তন কিভাবে সম্ভব? বিকাল তিনটায় ৭৫ ডিগ্রি ফারেনহাইট আর ভোর তিনটায় তুষারপাত।’ এপি।


জাহাজ জব্দ
লোহিত সাগরে সংযুক্ত আরব আমিরাতের পতাকাবাহী একটি জাহাজ জব্দ করেছে ইয়েমেনের ইরান সমর্থিত শিয়াপন্থী হুতি যোদ্ধারা। জব্দকৃত জাহাজটির মাধ্যমে সামরিক সরঞ্জাম বহন করা হচ্ছিল বলে জানিয়েছে তারা। সোমবার টুইটারে দেওয়া পোস্টে এ নিয়ে কথা বলেন হুথি-র সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি। তিনি বলেন, জাহাজটি হোদেইদাহ উপক‚ল থেকে বিনা অনুমতিতে ইয়েমেনের পানিসীমায় প্রবেশ করে বিদ্বেষমূলক কর্মকান্ড পরিচালনা করছিল। আমিরাতি জাহাজ জব্দের এই ঘটনা লোহিত সাগরে সর্বশেষ হামলার ঘটনা, যা আন্তর্জাতিক বাণিজ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ পথ। আল-জাজিরা।


১৫ মাসের কারাদন্ড
হংকংয়ের গণতন্ত্রপন্থি অধিকারকর্মী চৌ হ্যাংকে ১৫ মাসের কারাদন্ড দিয়েছেন একটি আদালত। তিয়েনআনমেন স্কয়ারের ঘটনা স্মরণ করে ২০২১ সালে সম্মেলন সংগঠিত করায় তার বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হয়েছে। ১৯৮৯ সালে তিয়েনআনমেন স্কয়ারে গণতন্ত্রপন্থিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছিল বেইজিং। প্রতি বছর সেই দিনটিকে পালন করে হংকংয়ের গণতন্ত্রপন্থিরা। জানা গেছে, অনুমতি ছাড়াই অন্যদের সমাবেশে অংশগ্রহণ করতে উৎসাহিত করায় তার বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হয়েছে। কারণ হংকং কর্তৃপক্ষ করোনা মহামারির কারণে পরপর দুই বছর এ ধরনের সম্মেলন নিষিদ্ধ করেছিল। বিবিসি।


সাংবাদিকের লাশ
মালয়েশিয়ায় একটি প্রাইভেট গাড়ি থেকে সাংবাদিকের লাশ উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার দেশটির আলোর সেতারে শপিংমলের সামনে পার্ক করা গাড়িতে এক সাংবাদিককে মৃত অবস্থায় পাওয়া যায়। কোটা সেতার জেলা পুলিশের প্রধান এসিপি আহমেদ শুকরি মাত আখির জানিয়েছেন, মৃত এনজি বুন ইংকে (৪৪) তার গাড়িতে ইঞ্জিন চালু থাকা অবস্থায় লাশ পাওয়া গেছে। তিনি জানান, মালয়েশিয়ান ইমার্জেন্সি রেসপন্স সিস্টেম (এমইআরএস-৯৯৯) থেকে ভোর চারটার দিকে একটি কল আসে এবং ঘটনা সম্পর্কে অবহিত করলে সেখান থেকে তার লাশ উদ্ধার করা হয়। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ