Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুসলিম নারীদের বিক্রির অ্যাপ! বেঙ্গালুরু থেকে গ্রেফতার শিক্ষার্থী, আটক এক মহিলাও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২২, ৭:১৪ পিএম | আপডেট : ৯:৩৫ পিএম, ৪ জানুয়ারি, ২০২২

১ জানুয়ারি আপত্তিকর অ্যাপ ‘বুল্লি বাই’ বানিয়ে মুসলিম নারীদের ‘নিলাম’-এ তোলার ঘটনায় ভারতে সাড়া পড়ে গিয়েছে। একাধিক থানায় এই সংক্রান্ত অভিযোগও দায়ের হয়েছে। এ বার সেই মামলায় বেঙ্গালুরু থেকে এক ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীকে গ্রেফতার করেছে মুম্বাই পুলিশ। ঘটনার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে এক মহিলাকেও আটক করা হয়েছে বলে খবর।

‘সুল্লি ডিলস’-এর পর এ বার ‘বুল্লি বাই’। উদ্দেশ্য একই, মোদি সরকারের সমালোচনা করেন এমন মুসলিম নারীদের ‘নিলামে’ তোলা! বছরের প্রথম দিন এমনই আপত্তিকর অ্যাপ ‘বুল্লি বাই’ নিয়ে সরব হন বহু মহিলা এবং বিভিন্ন সংস্থা। অভিযোগ, মূলত মুসলিম ধর্মাবলম্বী মহিলাদের, যারা বিভিন্ন সময় মোদি সরকারের সমালোচনা করেন, তাদের আপত্তিকর ভাবে ‘নিলামে’ তোলা হয়েছে। তাতে রয়েছে দেশের বিভিন্ন মহিলা সাংবাদিকের নাম। তেমনই সামাজিক ক্ষেত্রে কাজ করা আইনজীবী ও অন্য মুসলিম মহিলাদের নিয়েও আপত্তিকর ছবি ও ভাষা ব্যবহার হয়েছে সেখানে।

ঠিক একই ঘটনা ঘটেছিল আগেও। দেখা যায়, ‘সুল্লি ডিলস’ যে প্ল্যাটফর্ম থেকে অ্যাপ তৈরি করে তা প্রচার করেছিল, এ ক্ষেত্রেও একই ‘গিটহাব’ প্ল্যাটফর্ম করা হয়েছে। ‘সুল্লি ডিলস’-এর সময় পুলিশে অভিযোগ করা হয়েছিল। কিন্তু এখনও সেই মামলায় একজনকেও গ্রেফতার করতে পারেনি তারা।

শিবসেনা সাংসদ প্রিয়ঙ্কা চতুর্বেদী মহারাষ্ট্রের সরকারকে এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আবেদন জানিয়েছিলেন। প্রতিবাদ জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। অভিযোগ দায়ের হয়। তার পরই তদন্তে নেমে বেঙ্গালুরু থেকে এক ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীকে গ্রেফতার করে মুম্বাই পুলিশ। ধৃতের নাম বিশাল ঝা। এই বিষয়ে তার সঙ্গে সম্পর্ক আছে, এমন সন্দেহে আরও এক মহিলাকেও আটক করেছে পুলিশ।

পুলিশ সূত্রে খবর, সংশ্লিষ্ট অ্যাপটিতে সুকৌশলে গুরমুখী ভাষা ব্যবহার করা হয়েছিল। যাতে নারীদের নিয়ে আপত্তিকর ভাষা ও ছবি ব্যবহারের দায় গিয়ে চাপে খলিস্তানী গোষ্ঠীর উপর। অভিযোগ পাওয়ার পর তড়িঘড়ি অ্যাপটিকে নামিয়ে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণো এই প্রসঙ্গে জানিয়েছেন, অ্যাপ নির্মাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। মুম্বাই পুলিশ ঘটনার তদন্তে নেমে এক জনকে গ্রেফতার করে ফেলেছে। দিল্লি পুলিশে একই অভিযোগ দায়ের হলেও, তারা বিষয়টি খতিয়ে দেখছে বলে জানা গিয়েছে। দিল্লি পুলিশ সরাসরি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে কাজ করে। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

Show all comments
  • shirajumazumder ৪ জানুয়ারি, ২০২২, ১১:১৯ পিএম says : 0
    Thanks to all administrator for take initiative about the matter. This is true every sucess is can measure basis on an ideal criticism. They might be wise And an ideal leader who have novel heart & non communal ,,love all as a unique personality. we all have been coming from the same garden. your sincerely
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ