Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

টনি ব্লেয়ারের নাইট উপাধি বাতিলের পিটিশন, ৫ লাখ স্বাক্ষরের মাইলফলক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২২, ৬:১১ পিএম

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি বেøয়ারের নাইটহুড বাতিল করার আহ্বান জানানো একটি পিটিশনে ৫ লাখ স্বাক্ষর জমা পড়েছে। দ্য চেঞ্জ ডট ওআরজি নামক পিটিশনটি তিন দিন আগে দায়ের করা হয়, যা সোমবার ৫ লাখ মানুষের স্বাক্ষরের মাইলফলক অর্জন করেছে। পিটিশনটি দাবি করেছে যে, সাবেক প্রধানমন্ত্রী যুদ্ধাপরাধ করেছেন এবং তিনি যেকোনো সর্বজনীন সম্মানের সর্বনিম্ন যোগ্য ব্যক্তি।

পিটিশনের ওয়েবসাইটের একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘টনি ব্লেয়ার যুক্তরাজ্যের সংবিধান এবং দেশের সমাজের কাঠামো উভয়েরই অপূরণীয় ক্ষতি করেছেন। তিনি বিভিন্ন সংঘাতে অগণিত নিরপরাধ, বেসামরিক জীবন এবং চাকরিজীবীদের মৃত্যুর জন্য ব্যক্তিগতভাবে দায়ী। একারণে তাকে যুদ্ধাপরাধের জন্য দায়ী করা উচিত। এতে আর বলা হয়, ‘টনি ব্লেয়ার যেকোনো জাতীয় সম্মান পাওয়ার জন্য ন্যূনতম যোগ্য ব্যক্তি, বিশেষ করে মহামান্য রানী কর্তৃক পুরস্কৃত যে কোনো কিছু। আমরা প্রধানমন্ত্রীর কাছে আবেদন করছি এই সম্মান অপসারণের জন্য মহামান্যের কাছে আবেদন করার জন্য।’

গত শুক্রবার স্যার টনিকে দেশটির রানী দ্বিতীয় এলিজাবেথ প্রাচীনতম এবং সর্ব জেষ্ঠ্য ‘ব্রিটিশ অর্ডার অফ শিভালরি’র মোস্ট নোবেল অর্ডার অফ দ্য গার্টার-এর নাইট কম্প্যানিয়ন নিযুক্ত করেন। রানী কর্তৃক প্রদত্ত, এই সম্মানটি ব্রিটিশ ব্যবস্থার সবচেয়ে পুরানো এবং সবচেয়ে সিনিয়র, বর্তমানে মাত্র ২১ জন এই সম্মাননাটি ধারণ করেছেন। খবরটি নতুন বছরের সম্মানিতদের তালিকায় ঘোষণা করা হলে স্যার টনির সমালোচকরা এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান।

৬৮ বছর বয়সের স্যার টনি ১৯৯৭ সালে নিউ লেবারকে ব্যাপক ভোটে হারিয়ে জয় লাভ করেন। ২০০৩ সালে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ইরাক যুদ্ধকে নগ্নভাবে সমর্থনের জন্য তিনি ব্যাপকভাবে সমালোচিত হন। ইরাক ও আফগানিস্তানে মিত্রবাহিনীর সামরিক আক্রমণের সময় তিনি প্রধানমন্ত্রী ছিলেন। তার এই সমর্থন পুরো বিশ্বের কাছে তাকে খলনায়ক হিসেবে পরিচিত করে তোলে। সূত্র: ইভনিং স্ট্যান্ডার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ