Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে ১২ থেকে ১৫ বছর বয়সীদের জন্য ফাইজারের বুস্টার ডোজের অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২২, ৫:৩১ পিএম

করোনার নতুন স্ট্রেন ওমিক্রন মোকাবিলায় ১২ থেকে ১৫ বছর বয়সীদের জন্য ফাইজার ও বায়োএনটেক-এর তৈরি করোনা টিকার বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)-এর তরফে এই অনুমোদন দেওয়া হয়েছে।

১৬ বা তার বেশি বয়সীদের জন্য ইতিমধ্যেই বুস্টার ডোজের সুপারিশ করা হয়েছে। সোমবার ফেডারেল নিয়ন্ত্রকরা সিদ্ধান্ত নিয়েছে যে, তাদের শেষ ডোজ থেকে পর্যাপ্ত সময় পেরিয়ে গেলে ১২- থেকে ১৫ বছর বয়সীদের জন্যও বুস্টার ডোজ দেয়া হবে। প্রাথমিক ডোজের পর বুস্টার শট নেওয়ার সময়সীমাও কমানো হয়েছে। এই সময়সীমা ছয় মাস থেকে কমিয়ে পাঁচ মাস করা হয়েছে।

এফডিএ জানিয়েছে, তারা ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় প্রদত্ত বুস্টার ডোজগুলোর সুরক্ষা সম্পর্কিত ডাটা এবং বাস্তব দুনিয়ার প্রমাণ পর্যালোচনা করে দেখেছে। এর মধ্যে ১২ থেকে ১৫ বছর বয়সী ছয় হাজার ৩০০ জন ব্যক্তির ডাটা রয়েছে যারা ফাইজারের ডোজ পেয়েছে।

এফডিএ ভ্যাকসিনের প্রধান ডক্টর পিটার মার্কস বলেন, যদিও অল্পবয়সী কিশোর-কিশোরীদের মধ্যে গুরুতর অসুস্থতা অস্বাভাবিক, তবুও একটি বুস্টার তাদের সেই ঝুঁকি এড়াতে সাহায্য করবে — পাশাপাশি ওমিক্রন বা অন্য কোনও করোনভাইরাস মিউট্যান্টের বিস্তার কমাতেও সাহায্য করবে। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ