Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১১৯তম জন্মদিন পালন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

১১৯তম জন্মদিন পালন করলেন বিশ্বের সবচেয়ে বেশি বয়স্ক নারী কেন তানাকা। জাপানের একটি নার্সিং হোমে তার জন্মদিন পালিত হয়েছে। তার আশা আরো একটি বছর জীবিত থেকে ১২০তম জন্মদিন পালন করবেন। এর মধ্য দিয়ে নতুন এক রেকর্ড গড়ে যাবেন।
তানাকার জন্ম ১৯০৩ সালে। ওই বছরে রাইট ব্রাদার্সরা তাদের প্রথম শক্তিচালিত ফ্লাইট উড্ডয়ন করেছিলেন। একই বছর অনুষ্ঠিত হয়েছিল প্রথম ট্যুর ডি ফ্রান্স। জাপানের পাঁচটি রাজকীয় শাসন দেখেছেন তানাকা। তার পরিবারের সদস্যদের উদ্ধৃত করে কিয়োদো বার্তা সংস্থা বলেছে, তানাকার লক্ষ্য এখন ১২০তম জন্মদিন পালন করা। কেন তানাকা রোববার সবচেয়ে বেশি বয়সী মানুষের রেকর্ড গড়লেন। তার বসবাস জাপানের ফুকুওকা এলাকায়। সেখানে নার্সদের নিয়ে তিনি গড়লেন সবচেয়ে বেশি বয়সীর রেকর্ড। তার আছে কোমল পানীয় এবং চকোলেটের প্রতি দুর্বলতা। ২০১৯ সালে তানাকার বয়স হয় ১১৬ বছর। তখনই তাকে সবচেয়ে বয়স্ক মানুষ হিসাবে স্বীকৃতি দেয় গিনেস বুক অব রেকর্ডস। ২০২০ সালের সেপ্টেম্বরে যখন তিনি ১১৭ বছর ২৬১ দিন অতিবাহিত করেন তখন তাকে জাপানের সর্ব কালের সবচেয়ে বয়সী হিসেবে স্বীকৃতি দেয়া হয়।
তানাকা যখন বিশ্বের সবচেয়ে প্রবীণ হিসেবে রেকর্ড করলেন, তখন তিনি এই রেকর্ডকে সেলিব্রেট করেছেন তার প্রিয় এক বোতল কোক দিয়ে। ফটো সাংবাদিকদের জন্য শান্তিসূচক চিহ্ন দেখিয়ে পোজ দেন। করোনাভাইরাস মহামারির কারণে তার সঙ্গে পরিবারের সদস্যদের যোগাযোগ ছিল সীমিত। এ সময়ে তিনি পাজল এবং বোর্ড গেম খেলে সময় কাটিয়েছেন। ৯ ভাইবোনের মধ্যে তানাকা সপ্তম। ১৯ বছর বয়সে তার বিয়ে হয়ে যায়। তার স্বামীর ছিল নুডলসের দোকান। তিনি তা চালাতে সহায়তা করতেন। ১৯৩৭ সালে চায়না-জাপানের মধ্যে দ্বিতীয় যুদ্ধে যোগ দেন তার বড়ছেলে। তার প্রপৌত্র ইজি’র বয়স এখন ৬২ বছর। যত দ্রæত সম্ভব তিনি তানাকাকে অভিনন্দন জানাতে চান। তার প্রত্যাশা, তিনি সুস্থ থাকবেন। আর প্রতিদিন আনন্দে থাকবেন। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ