Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষ জনবল তৈরিতে কারিগরি প্রশিক্ষণের বিকল্প নেই

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

প্রশিক্ষণ গ্রহণকারীদের শোভন কর্মে সম্পৃক্ত করা, শিল্প কারখানার কর্মী নিয়োগের চাহিদা নিরুপন এবং শিল্পের সাথে প্রশিক্ষণ প্রতিষ্ঠানের মেলবন্ধন স্থাপনে সাইক ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট এ্যান্ড টেকনোলজি গত বৃহষ্পতিবার ঢাকায় একটি কর্মসংস্থান বিষয়ক সভা অনুষ্ঠিত হয়। এশিয় উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সার্বিক তত্ত¡াবধানে প্রকল্প বাস্তবায়ন হয়েছে। এতে বক্তারা বলেন, দেশে দক্ষ জনবলের অভাব রয়েছে। এমনকি যারা বিদেশে চাকরির জন্য যাচ্ছেন তাদের সঠিক কারিগরি জ্ঞানের অভাব রয়েছে। তাই দক্ষ জনবল তৈরিতে কারিগরি শিক্ষার বিকল্প নেই। আলোচকরা দক্ষ জনবল তৈরি এবং কর্মসংস্থানের জন্য কিছু সুপারিশ প্রদান করেন। যেমন- হালনাগাদ মেশিনারীজ ব্যবহার করে প্রশিক্ষণ প্রদান, পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিতকরণে উদ্যোগ গ্রহণ, কারিগরি প্রশিক্ষণের পাশাপাশি সফটস্কিল প্রদান করা, প্রশিক্ষণ চলাকালে শিল্প-কারখানা পরিদর্শনের সুযোগ করে দেয়া, শিল্প-কারখানার চাহিদা অনুযায়ী প্রশিক্ষণের আয়োজন করা।

প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক সোহেলি ইয়াছমিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পিকেএসএফ-এসইআইপি প্রকল্পের চীফ কো-অর্ডিনেটর ও সিনিয়র মহাব্যবস্থাপক (কার্যক্রম) মো. জিয়াউদ্দিন ইকবাল, বিশেষ অতিথি ছিলেন পিকেএসএফ’র মহাব্যবস্থাপক (কার্যক্রম) মো. আবুল কাশেম। এছাড়া, পিকেএসএফ’র সাইক সংস্থার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা গোলাম জিলানী, সাইকের পরিচালক ইলিয়াস আহমেদ, সাইক গ্রুপের ও বিভিন্ন চাকরীদাতা প্রতিষ্ঠিানের কর্মকর্তারা সভায় অংশগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারিগরি প্রশিক্ষণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ