Inqilab Logo

রোববার, ০২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধর্মান্তরের অভিযোগ এনে কাশ্মীরে মণিপুরী পুরোহিতকে মারপিট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

জম্মু ও কাশ্মীরের কাঠুয়া জেলায় মণিপুরের একজন খ্রিষ্টান ধর্মযাজককে ক্রিসমাসে ‘জয় শ্রী রাম’ না বলার জন্য অজ্ঞাত ডানপন্থী সমর্থকরা মারধর করেছে। গত বৃহস্পতিবার ঘটনার একটি ভিডিও ভাইরাল হয়, যার পর স¤প্রদায়ের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।
প্রতিবেদনে বলা হয়েছে, ভাইরাল ভিডিওতে দেখা যায়, দুই ব্যক্তি পুরোহিতকে ‘জয় শ্রী রাম’ বলার জন্য চাপ দিচ্ছেন। তিনি বললেন, আপনি কোথা থেকে এসেছেন? তোমাকে এখানে কে এনেছে?
পুরোহিত চুংলেনলাল সিংসিট দ্য ওয়্যারকে বলেন, ‘ঘটনাটি বড়দিনের দিন বিকেল ৩টার দিকে ঘটেছিল। আমি কাঠুয়ায় এক ব্যক্তির বাড়িতে প্রার্থনা করতে গিয়েছিলাম। আমি বাড়ি ফিরে আমার তিন সন্তানের জন্য কিছু উপহার কিনতে বাজারে গেলাম। তখন দু’জন আমাকে বাধা দেয় এবং আমি সেদিন যে পরিবারে গিয়েছিলাম সেখানে ধর্মান্তরিত করার অভিযোগ করতে শুরু করে। তিনি আমাকে ‘জয় শ্রী রাম’ বলতে বাধ্য করেন।
কুকি উপজাতির অন্তর্গত এবং মণিপুরের কাংপোকপি জেলার স্থানীয় বাসিন্দা চুংলেনলাল বলেন, ‘কিছুক্ষণ পর তিনি কাউকে ফোন করেন এবং অন্য একজন তার সাথে যোগ দেন। ততক্ষণে ১০০ জনের মতো লোকের ভিড় হয়েছিল, যাদের মধ্যে কেউ কেউ আমাকে ধর্মান্তরিত করার জন্য মারধর করার হুমকি দিচ্ছিল। এর মধ্যে তিনজন লোক আমাকে বেশ কয়েকবার চড় মারে।
তিনি বলেন, ‘তারা স্থানীয় পুলিশকেও ডেকেছিল এবং আমাকে এলাকায় ধর্মান্তরিত করার জন্য অভিযুক্ত করে’।
যাজক আরো বলেন, ‘যখন আমি পুলিশকে বলি আসলে কী ঘটেছিল এবং কোনো ধরনের ধর্মান্তরিত হওয়ার বিষয়টি অস্বীকার করেছিলাম, তখনও পুলিশ আমাকে তুলে নিয়েছিল, আমাকে ২৪ ঘণ্টার বেশি সময় ধরে লকআপে রেখেছিল, আমাকে গালিগালাজ করেছিল। আমাকে মারধরও করা হয়েছিল। হেফাজতে কাঠুয়ার এসএসপি বলেছেন যে, আমি যদি পাঁচ দিনের মধ্যে মণিপুরে না যাই, আমার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
চুংলেনলাল বলেছেন যে, তিনি গত তিন বছর ধরে কাঠুয়ায় বসবাস করছেন এবং ফ্রেন্ডস অফ মিশনারি প্রেয়ার ব্যান্ড নামে একটি খ্রিষ্টান সংস্থায় পুরোহিত হিসাবে কাজ করেন।
‘আমাকে ২৪ ঘন্টা পরে ছেড়ে দেয়া হয়েছিল, কারণ আমার সংগঠনের সদস্যরা আমাকে গ্রেফতার করা হয়েছে কিনা এবং আমার জামিন পাওয়ার জন্য এফআইআরের একটি অনুলিপি চাওয়া হয়েছিল’।
কাঠুয়া এসএসপি-র ব্যক্তিগত সহকারী দ্য ওয়্যারে ধর্মান্তরিত হওয়ার অভিযোগে কোনো খ্রিষ্টান পুরোহিতের গ্রেফতার বা আটকের বিষয়টি অস্বীকার করেছেন। ঊর্ধ্বতন কর্মকর্তা অফিসে ছিলেন না জানিয়ে তিনি বলেন, ‘কাঠুয়ায় এমন কোনো মামলার বিষয়ে আমরা অবগত নই’। সূত্র : দ্য ওয়্যার।



 

Show all comments
  • Md. Azad hossain ১ জানুয়ারি, ২০২২, ৯:৩৭ এএম says : 0
    কোথায় বাংলাদেশের খৃষ্টানরা ভারতে তোমাদের যাযকে মারদর করে । বাংলাদেশ দেশে তাদের সাথে গলায় গলায় খাতিল কর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ