Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আর টেস্ট খেলবেন না ডি কক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

সময় কী অদ্ভুত! ২০২১ সালের শুরুটা হয়েছিল যার টেস্টে অধিনায়কত্ব পাওয়া দিয়ে, সেই তিনিই বছরের শেষে এসে এই ফরম্যাটকেই বিদায় বলে দিলেন। টেস্ট ক্রিকেটে আর খেলবেন না কুইন্টন ডি কক। আচমকা লাল বলের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকান উইকেটকিপার ব্যাটার। তবে সাদা বলে দক্ষিণ আফ্রিকার জার্সিতে খেলে যাবেন তিনি। স্ত্রী সন্তানসম্ভাবা, এজন্য ভারতের বিপক্ষে দ্বিতীয় ও তৃতীয় টেস্টে ডি ককের ছুটিতে থাকার কথা ছিল। কিন্তু সেঞ্চুরিয়নের প্রথম টেস্ট শেষে এই ফরম্যাট থেকে অবসরেরই ঘোষণা দিয়ে দিলেন প্রোটিয়া উইকেটকিপার।
‘পরিবারের সঙ্গে বেশি সময় কাটানোর’ কারণ উল্লেখ করে টেস্টকে বিদায় বলেছেন ডি কক।
ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) দেওয়া বিবৃতিতে ২৯ বছর বয়সী উইকেটকিপার ব্যাটার বলেছেন, ‘খুব সহজে এই সিদ্ধান্ত আসেনি। দীর্ঘ সময় ধরে আমি আমার ভবিষ্যতের কথা চিন্তা করেছি, ভেবেছি (আমার স্ত্রী) সাশা ও পৃথিবীতে আসতে যাওয়া আমাদের সন্তানের জন্য কোনটা সঠিক হবে। আমার কাছে আমার পরিবার সব এবং আমি তাদের আরও বাড়তি সময় দিতে চাই।’
সঙ্গে যোগ করেছেন, ‘আমি টেস্ট ক্রিকেটকে ভালোবাসি। উত্থান-পতনের মুহ‚র্তগুলো আমি উপভোগ করেছি। সেখানে যেমন আনন্দ ছিল, তেমনি ছিল হতাশা। আমি ধন্যবাদ দিতে চাই তাদের, যারা আমার টেস্ট ক্রিকেট জার্নির একেবারে শুরু থেকে ছিলেন-আমার কোচ, সতীর্থ, ম্যানেজমেন্ট টিমস এবং আমার পরিবার-বন্ধুদের। তাদের সমর্থন ছাড়া আমি কিছুই করতে পারতাম না।’
টেস্টকে বিদায় বললেও সাদা বলের ক্রিকেটে থাকার ঘোষণা দিয়েছেন এই বলে, ‘ওয়ানডে ও টি-টোয়েন্টিতে দেখা হচ্ছে।’
২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট আঙিনায় পা রাখেন ডি কক। ৫৪ টেস্টে ৩৮.৮২ গড়ে করেছেন ৩ হাজার ৩০০ রান। আছে ছয়টি সেঞ্চুরি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ