Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

টিকাবিরোধীদের হামলা

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সে করোনাভাইরাসের টিকার বিরুদ্ধে বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের ক্ষমতাসীন এলআরইএম দলের একজন এমপির বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর করেছে। এর নিন্দা জানিয়েছেন ফরাসি কর্মকর্তারা। মঙ্গলবার ও বুধবার রাতে প্যারিসের উত্তরে চ্যাম্বলি’তে এমপি প্যাসকাল বোইসের বাড়িতে ওই হামলা হয়। এ সময় ওই বাড়ির গ্যারেজে আগুন ধরিয়ে দেয়া হয়। পাশের ওয়ালে রঙ স্প্রে করে লেখা হয় ‘ভোট নো’ সহ বিভিন্ন রকম বাক্য। স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বৃহস্পতিবার টুইটারে বলেছেন, গণতন্ত্রে এমন ভীতিকর অপরাধী কর্মকাÐ গ্রহণযোগ্য নয়। এ বিষয়ে তদন্ত শুরু করেছে পুলিশ। অনলাইন আল-জাজিরা।


বেরিয়ে যাচ্ছে না
ইনকিলাব ডেস্ক : ইরান পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা ত্যাগ করবে বলে কোনো কোনো মহল যে দাবি করেছে তা নাকচ করে দিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ভিয়েনা সংলাপ চলমান রয়েছে এবং সেখানে অংশগ্রহণকারী পক্ষগুলো একটি চুক্তির খসড়া প্রণয়নের কাজে নিজেদের ব্যস্ত রেখেছেন। তিনি বৃহস্পতিবার মস্কোয় এক সংবাদ সম্মেলনে একথা জানান। তিনি পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার তীব্র সমালোচনা করে বলেন, এই সমঝোতাকে ধ্বংস করার চেয়ে তার পুনরুজ্জীবন করার জন্য এখন অনেক বেশি পরিশ্রম করতে হচ্ছে। আরটি।


খাদ্য গুদাম লুট
ইনকিলাব ডেস্ক : সুদানের নর্থ দারফুর রাজ্যে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডবিøউএফপি) একটি গুদাম ও বেশ কয়েকটি ভবনে হামলা চালিয়ে বিপুল পরিমাণ খাবার লুট করে নিয়ে গেছে অজ্ঞাত বন্দুকধারীরা। এ ঘটনার পর ওই রাজ্যে রাত্রীকালীন কারফিউ জারি করা হয়েছে। এক বিবৃতিতে ডবিøউএফপির পক্ষ থেকে জানানো হয়, এক হাজার ৭০০ টনের বেশি খাবার লুট করে নিয়ে যাওয়া হয়েছিল। অর্থাৎ বন্দুকধারীরা প্রায় সাত লাখ ৩০ হাজার দরিদ্র মানুষের এক মাসের খাবার লুট করেছে। ধারণা করা হচ্ছে, মঙ্গলবার ভোররাতে এই লুটপাটের ঘটনা ঘটেছে। এএফপি।


পাকিস্তানে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের সংঘাতপূর্ণ দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশে বোমা বিস্ফোরণে কমপক্ষে ৪ জন রাজনৈতিক কর্মী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত আরো ১৩ জন। বৃহস্পতিবার কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। একটি ইসলামী দলের কর্মীরা প্রাদেশিক রাজধানী কোয়েটায় সম্মেলনের পর সেখান থেকে চলে যাওয়ার সময় এ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। কোয়েটা হচ্ছে বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী ও উগ্রবাদীদের ঘাঁটি। সিনিয়র পুলিশ কর্মকর্তা ফিদা হাসান শাহ বলেন, সেখানে ‘বোমা বিস্ফোরণে কমপক্ষে ৪ জন রাজনৈতিক কর্মী নিহত ও ১৩ জন আহত হন।’ এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ