Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২০২১ সালে প্রত্যাশা-প্রাপ্তি ও সুখ-দুঃখের সমীকরণ

হালিম আনছারী, রংপুর থেকে | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২২, ১২:০৯ এএম

প্রত্যাশা, প্রাপ্তি ও সুখ-দুঃখের নানা সমীকরণ শেষে বিদায়ের দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে ২০২১ সাল। দরজায় কড়া নাড়ছে নতুন বছর। বৈশ্বিক মহামারি করোনাভাইরাস এবং কয়েক দফা বন্যায় বিপর্যস্ত ছিল উত্তরের জনপদ। ব্যবসায়ীর বাসার খাটের নিচ থেকে টিসিবির তেল উদ্ধার, খুন ও ধর্ষণসহ নানা কারণে আলোচিত-সমালোচিত ও নানান ধরনের ইতিবাচক-নেতিবাচক ঘটনা প্রবাহের মধ্য দিয়ে কেটে গেল ২০২১ সাল। বছরজুড়ে উত্তরাঞ্চলে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাগুলো সংক্ষেপে তুলে ধরা হলো-

২০২১ -এর শুরুটা হয়েছিল করোনার ধকল নিয়ে। বছরের প্রথমার্ধের পুরোটাই ছিল করোনায় বিপর্যস্ত। তার পরে দফায় দফায় বন্যা আঘাত হানতে থাকে এ অঞ্চলের নিরীহ মানুষের বুকে। একটার ধাক্কা সামলে উঠতে না উঠতেই আঘাত হানে আরেকটা ধাক্কা।

২০২১ সালে ঘটে যাওয়া কিছু ঘটনা প্রবাহ তুলে ধরা হলো-
করোনাভাইরাস আতঙ্ক : বছরের শুরুতেই মার্চ মাস থেকে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। অফিস, আদালত, স্কুল-কলেজসহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। ঘরবন্দি হয়ে পড়েন মানুষ। সারাদেশের মতো লকডাউন, কোয়ারেন্টাইন আর আইসোলেশনে আবারো এক সংকটের মুখোমুখি হয়ে পড়েন দেশের অন্যান্য এলাকার মত রংপুরের মানুষ। করোনায় আক্রান্ত হয়ে চিরদিনের মত হারিয়ে যান অনেকেই।

শিল্পপতি রহিম উদ্দিন ভরসার মৃত্যু : রংপুরের বিশিষ্ট শিল্পপতি সাবেক সংসদ সদস্য আলহাজ্জ রহিম উদ্দিন ভরসা গত ১১ মার্চ দুপুরে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন তিনি।

ছোটবেলা থেকেই ব্যবসা-বাণিজ্যের সঙ্গে জড়িত ছিলেন তিনি। পরবর্তীতে গড়ে তোলেন ভরসা গ্রæপ অব ইন্ডাস্ট্রিজসহ ৫০টির বেশি আর্থিক, শিক্ষা ও স্বাস্থ্যবিষয়ক প্রতিষ্ঠান। এর মাধ্যমে সারাদেশে লাখ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়। রাজনীতি শুরু করেন বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সাথে। জাগদল (জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল) থেকে শুরু করে জিয়াউর রহমানের আমলে রংপুর-৪ পীরগাছা-কাউনিয়া (বিলুপ্ত-১০) আসন থেকে ১৯৭৯ সালের জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি রংপুর জেলা বিএনপির সভাপতি ছিলেন এবং রংপুর থেকে প্রকাশিত দৈনিক যুগের আলো পত্রিকার প্রতিষ্ঠাতা ছিলেন রহিম উদ্দিন ভরসা।
দফায় দফায় বন্যায় বিপর্যস্ত রংপুরের ৫ জেলা : জুনের ২য় সপ্তাহ থেকে শুরু হয়ে সেপ্টেম্বর মাস পর্যন্ত ৪/৫ দফা বন্যায় ব্যাপক বিপর্যস্ত হয়ে পড়েন নদী তীরবর্তী এলাকাসহ নিম্নাঞ্চলের মানুষ। দফায় দফায় বন্যায় নষ্ট হয়ে যায় কৃষকের ঘাম ঝরানো ফসল। নদীর ভাঙ্গনে বিলীন হয়ে যায় ঘরবাড়ি, ভেসে যায় পুকুরের মাছ। এতে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়ে পড়েন রংপুরসহ ৫ জেলার মানুষ। করোনার ধকল কাটিয়ে উঠতে না উঠতেই বন্যার করাল থাবা নিঃস্ব করে দেয় নি¤œ ও মধ্যম আয়ের মানুষকে।

আলোচনার কেন্দ্রে সাংবাদিক নির্যাতন : গত ১৩ মার্চ রাতে কুড়িগ্রামের নিজ বাড়ি থেকে সাংবাদিক আরিফুল ইসলামকে তুলে নিয়ে এক বছরের কারাদÐ দেয় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। আদালতের পক্ষ থেকে আরিফুলের কাছে মাদক থাকার অভিযোগ তোলা হয়। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হলে কুড়িগ্রামসহ দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। তবে শেষ পর্যন্ত অভিযোগ অসত্য প্রমাণিত হলে ছাড়া পান আরিফুল। এ ঘটনায় তৎকালীন জেলা প্রশাসক সুলতানা পারভীনকে ওএসডি করা হয়।

খাটের নিচে টিসিবির তেল : করোনা মহামারিকালে গত ১৫ এপ্রিল রাতে রংপুরের পার্বতীপুর এলাকার হানিফ নামের এক ব্যবসায়ীর বাসার বক্স খাটের ভেতর থেকে টিসিবির এক হাজার ২৩৮ লিটার সয়াবিন তেল জব্দ করে পুলিশ। যার আনুমানিক মূল্য এক লাখ ২৩ হাজার ৮০০ টাকা। এ নিয়ে রংপুরসহ দেশজুড়ে তোলপাড় শুরু হয়।

আবু ত্বহা আদনানা নিখোঁজ ও উদ্ধার : আলোচিত ধর্মীয় বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান গত ১০ জুন বৃহস্পতিবার দিবাগত রাত থেকে নিখোঁজ হন। তার স্ত্রী সাবেকুন নাহার জানান, তিনি এদিন দুপুরে রংপুর থেকে ঢাকায় রওনা হয়েছিলেন। তার সঙ্গে নিখোঁজ হন আব্দুল মুহিত, মোহাম্মদ ফিরোজ ও গাড়িচালক আমির উদ্দীন।

আদনানের নিখোঁজ হওয়ার বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমসে ভাইরাল হয়ে যায় এবং দেশজুড়ে ব্যাপক আলোচিত ঘটনায় পরিণত হয়। নিখোঁজের আটদিন পর আলোচিত ইসলামি বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান তার রংপুরে ফিরে শ্বশুর বাড়িতে অবস্থান করেন। পরে পুলিশ তাকে সেখান থেকে নিয়ে ডিবি কার্যালয়ে জিজ্ঞাসাবাদ করে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ও গনমাধ্যমগুলো বেশ সরগরব থাকে।

আইসিটি আইনে বেরোবি শিক্ষক গ্রেফতার : সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমের মৃত্যু নিয়ে ফেসবুকে কট‚ক্তিমূলক পোস্ট দেয়ার অভিযোগে ১৪ জুন মধ্যরাতে নিজ বাসা থেকে গ্রেফতার হন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষিকা সিরাজাম মুনিরাকে গ্রেফতার করে পুলিশ। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মুস্তফা কামালের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তাকে গ্রেফতার করে তাজহাট থানা পুলিশ।

রংপুরের তিন সাংবাদিকের মৃত্যু : ২০২১ সালে রংপুরে তিনজন সাংবাদিক মৃত্যুবরণ করেছেন এবং একজন অসুস্থ অবস্থায় ঢাকায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। বর্তমানে তার অবস্থা অত্যন্ত সংকটাপন্ন।

সাংবাদিক রশিদ বাবুর ইন্তেকাল : বিশিষ্ট সাংবাদিক রংপুর প্রেসক্লাবের সভাপতি, ক্রিকেটার সোহরাওয়ার্দী শুভ’র বাবা আব্দুর রশিদ বাবু ২২মে ভোর সাড়ে ৫টার দিকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বিশিষ্ট সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা আলী আশরাফের ইন্তেকাল : রংপুরের প্রবীণ সাংবাদিক, রংপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও বীর মুক্তিযোদ্ধা আলী আশরাফ ১২ জুলাই সোমবার রাত ৮টায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

সাংবাদিক শরিফুল ইসলাম এর ইন্তেকাল : রংপুর থেকে প্রকাশিত দৈনিক প্রথম খবর পত্রিকার বার্তা সম্পাদক ও রিপোর্টার্স ক্লাবের কার্যনির্বাহী সদস্য সাংবাদিক শরিফুল ইসলাম সম্রাট গত ১৩ অক্টোবর মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে রংপুরে সাংবাদিকদের মাঝে শোকের ছায়া নেমে আসে।

সাংবাদিক রফিক সরকার গুরুতর অসুস্থ : রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও মাছরাঙ্গা টেলিভিশনের রংপুর প্রতিনিধি রফিক সরকার গত ৬ অক্টোবর মস্তিস্কে রক্তক্ষরণ হলে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে পরদিন তাকে ঢাকায় নেয়া হয়। তিনি এখন পর্যন্ত ঢাকায় হাসপাতালে চিকিৎসাধীন আছেন। বর্তমানে তার অবস্থা সংকটাপন্ন।

স্কুলছাত্রী ধর্ষণ মামলায় এএসআই গ্রেফতার : রংপুরে নবম শ্রেণির এক স্কুল ছাত্রীকে গণধর্ষণের ঘটনায় জড়িত থাকার অভিযোগে মহানগর ডিবি পুলিশের এএসআই রায়হানুল ইসলাম ওরফে রাজুকে ২৮ অক্টোবর রাতে গ্রেফতার করে পিবিআই।

এ ঘটনায় গ্রেফতার হওয়া অপর আসামি আবুল কালাম আজাদ ও বাবুল হোসেন ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে ধষর্ণের কথা স্বীকার করেন। এছাড়া ধর্ষণে সহযোগিতার অভিযোগে গ্রেফতার ভাড়াটিয়া বাড়ির দুই নারী মেঘলা ও সুরভীকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়।

নাপিতের সঙ্গে গাইনি চিকিৎসকের বিয়ে : একজন নাপিতের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে ঘর ছেড়ে পালিয়ে যান গাইনি চিকিৎসক। ওই চিকিৎসকের বাবার করা অপহরণ মামলায় ২১ মাস পর সন্তানসহ গাইনি চিকিৎসককে উদ্ধার করে সিআইডি। আর মামলায় গ্রেফতার দেখিয়ে প্রেমিক রফিকুল ইসলাম বাপ্পীকে জেলহাজতে পাঠানো হয়।

গণমাধ্যমে এ খবর প্রকাশিত হওয়ার পর তোলপাড় শুরু হয়। প্রাপ্তবয়স্ক দুই নারী-পুরুষের প্রেম ও বিয়ের ঘটনা গণমাধ্যমকে ডেকে তুলে ধরায় পুলিশের ভ‚মিকা নিয়ে সমালোচনা ঝড় বইতে থাকে সোসাল মিডিয়াসহ গণমাধ্যমে।

জেলে পল্লীতে আগুন : পবিত্র কাবা শরিফ এবং ইসলাম ধর্মকে অবমাননা করে ফেসবুকে পোষ্ট দেয়ার অভিযোগে গত ১৭ অক্টোবর রাতে রংপুরের পীরগঞ্জের হিন্দু জেলে পল্লীর বেশ কয়েকটি বাড়িতে অগ্নিসংযোগ করে উত্তেজিত জনতা। এতে একটি মন্দিরসহ ২০/২৫টি বাড়ি ভাংচুর ও ৩৫টি ঘর পুড়ে যায়। এ ঘটনায় দেশ-বিদেশে সমালোচনা ঝড় বইতে থাকে। ঘটনার একদিন পর ফেসবুকে উসকানিমূলক পোস্টকারী পরিতোষ সরকারকে পুলিশ গ্রেফতার করে। পরে তার সহযোগি কারমাইকেল কলেজ শাখা ছাত্রলীগের দর্শন বিভাগের কমিটির সহসভাপতি সৈকত মন্ডলকে গ্রেফতার করে। পরবর্তীতে ঘটনার সাথে জড়িত আরও প্রায় ৫৮ জনকে গ্রেফতার করে পুলিশ। এ ঘটনার পর থেকে সপ্তাহ ব্যাপী বিভিন্ন সংগঠনের বিক্ষোভ, মানববন্ধন সভা-সমাবেশ চলতে থাকে। গ্রেফতার আতঙ্কে জেলে পল্লীর আশ-পাশের ৩/৪ গ্রাম এখনও পুরুষ শুন্য অবস্থায় আছে।

নির্বাচনী সহিংসতা : দ্বিতীয় ও তৃতীয় ধাপের ইউপি নির্বাচন ও নির্বাচন পরবর্তী সময়ে রংপুরের বিভিন্ন স্থানে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটেছে। এ সব সহিংসতায় এ পর্যন্ত রংপুরের বিভিন্ন স্থানে ৩ জন নিহত এবং আহত হয়েছে শতাধিক। বিভিন্ন স্থানে বাড়ি-ঘর ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনাও ঘটেছে। এর রেশ এখন পর্যন্ত অব্যাহত রয়েছে।

বছর জুড়েই আলোচনার কেন্দ্রবিন্দু বেরোবি : ২০২১ সালের প্রায় পুরোটাই জুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। করোনার কারনে বিশ্ববিদ্যালয়ের ক্লাশ বন্ধ থাকলেও বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য কলিম উল্যাহর অবৈধ নিয়োগ, গোপন সিন্ডিকেট সভা, দিনের পর দিন অনুপস্থিতি, পেছনের দরজা দিয়ে ক্যাম্পাস ত্যাগের ঘটনা, অবাঞ্চিত ঘোষণা, ঢাকায় বসে অফিস করাসহ একের পর এক ঘটনা, ভিসির মেয়াদ শেষ, কে হবেন বেরোবির নতুন ভিসি এসব নিয়েই বছর জুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। তবে শেষ পর্যন্ত সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গত ৯ জুন ড. মো. হাসিবুর রশীদকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেয়া হয়। নতুন বছরে নতুন ভিসি বেরোবিকে তার কাঙ্খিত লক্ষ্যে নিয়ে যাওয়ার প্রত্যয়ে নিবেদিত হবেন ছাত্র/ছাত্রী ও শিক্ষকসহ রংপুরবাসীর এমনটাই প্রত্যাশা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন