Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কলোরাডোয় ভয়ঙ্কর দাবানল, ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছে হাজার হাজার মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২১, ৪:০৩ পিএম

ভয়াবহ দাবানলে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্য। ভয়াবহ আগুনে ধ্বংস হয়ে গেছে অন্তত ৫৮০টি ঘরবাড়ি। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) থেকে শুরু হওয়া দাবানলে কয়েক ঘণ্টার মধ্যে পুড়ে ছাই ১৬শ’ একর বনভূমি। খবর বিবিসি’র।
যুক্তরাষ্ট্রের কলোরাডোতে ছড়িয়ে পড়েছে ভয়ংকর দাবানল। পুড়ে গেছে শত শত ঘরবাড়ি। সরিয়ে নেওয়া হয়েছে হাজার হাজার লোককে।
উত্তর ডেনভারের বোল্ডার কাউন্টিতে দ্রুত ছড়িয়ে পড়েছে আগুন। কর্তৃপক্ষ জানিয়েছে, আগুন ছড়িয়ে পড়ার কারণে মৃত্যু ও আহত হওয়ার সম্ভাবনা রয়েছে।
লুইসভিল ও সুপ্যেরিয়র শহরের প্রায় ৩০ হাজার অধিবাসীকে ঘরবাড়ি ছেড়ে যেতে বলেছে কর্তৃপক্ষ। রাজ্যের গভর্নর জেয়ার্ড পোলিস জরুরি অবস্থা ঘোষণা করেছেন।
এদিকে, ঐতিহাসিক খরার পর ১০৫ মাইল (১৬৯ কিলোমিটার) বেগে বয়ে যাওয়া বাতাসে ওই অঞ্চলে ছড়িয়ে পড়ছে আগুনের শিখা।
কলোরাডোতে পূর্ববর্তী দাবানলগুলো হয়েছে গ্রামীণ অঞ্চলে। কিন্তু এবার শহরতলিতে ছড়িয়ে পড়েছে আগুন। দাবানলে কেবল ঘরবাড়ি নয়, পুড়ে গেছে একটি শপিং কমপ্লেক্স এবং একটি হোটেল।
এদিকে, গোটা এলাকায় ঘণ্টায় ১১০ কিলোমিটার গতিবেগে প্রবাহিত হচ্ছে বাতাস। এতে দাবানল আরও ছড়ানোর পূর্বাভাস দিয়েছে আবহাওয়াবিদ। বন্যপ্রাণী ও সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ