Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

জম্মু-কাশ্মীরে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের অনন্তনাগ ও কুলগাম জেলায় দুটি আলাদা বন্দুক যুদ্ধের ঘটনায় ৬ জঙ্গি নিহত হয়েছেন। পুলিশের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার সন্ধ্যায় পরপর দুটি বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। অনন্তনাগের নওগাঁও এলাকায় ও কুলগামের মিরহামা এলাকায় সন্ত্রাসবিরোধী অভিযান চালায় নিরাপত্তাবাহিনী। কাশ্মীর জোন পুলিশের পক্ষ থেকে এক টুইট বার্তায় বলা হয়েছে, নিহত জঙ্গিরা জইশ-ই-মুহাম্মদের সঙ্গে যুক্ত ছিল। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রথমে অনন্তনাগের নওগাঁও এলাকায় বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। এতে নিরাপত্তাবাহিনীর এক সদস্য আহত হন। এনডিটিভি।


লেফট-রাইট
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের বিস্তার রোধে সরকারের জারি করা বিধিনিষেধ লংঘন করায় চীনে চার ব্যক্তিকে শাস্তি হিসেবে জনসম্মুখে কুচকাওয়াজ করানো হয়েছে। বুধবার গুয়াজি নিউজ জানিয়েছে, মঙ্গলবার হ্যাজমেট স্যুট ও মাস্ক পরা চার ব্যক্তির হাতে তাদের ছবি ও নাম সম্বলিত প্ল্যাকার্ড ধরিয়ে দেয়া হয়। পরে তাদের জিংজি শহরে জনসম্মুখে কুচকাওয়াজ করানো হয়। এসময় একেক ব্যক্তিকে দুপাশ থেকে ধরে রেখেছিল পুলিশ কর্মকর্তারা। সংবাদমাধ্যমটি জানিয়েছে, জিংজি শহরটি ভিয়েতনামের সীমান্তের কাছেই। গুয়াজি নিউজ।


রেকর্ড ভেঙেছে
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনে করোনাভাইরাসের মহামারী মারাত্মক আকারে ছড়িয়ে পড়েছে। দেশটিতে মঙ্গলবার এক দিনে এক লাখ ২৯ হাজার ৪৭১টি নতুন সংক্রমণের ঘটনা রেকর্ড করা হয়েছে। ব্রিটেনে করোনাভাইরাসের ওমিক্রন ভেরিয়েন্ট ছড়িয়ে পড়েছে এবং মঙ্গলবার এই সংক্রমণের ঘটনা দেশটিতে নতুন রেকর্ড সৃষ্টি করেছে। এর আগে ব্রিটেনে করোনার সংক্রমণ একদিনে সর্বোচ্চ রেকর্ড ছিল এক লাখ ২২ হাজার ১৮৬। গত ২৪ ডিসেম্বর ওই রেকর্ড সৃষ্টি হয়েছিল। তার পাঁচ দিনের মাথায় সে রেকর্ড ভেঙে গেল। করোনাভাইরাস যখন ব্রিটেনে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে তখন সরকারের পক্ষ থেকে লকডাউনের মতো বিধিনিষেধ আরোপ করা হয় এবং বেশিরভাগ মানুষ ঘর বাড়িতে অবস্থান করেন। গার্ডিয়ান।


তুষারপাত উপভোগ
ইনকিলাব ডেস্ক : তুষারপাতের আনন্দ উপভোগ করতে পারবেন ভারতের দার্জিলিংয়ে যাওয়া পর্যটকরা। কারণ আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র জানিয়েছে বৃহস্পতিবার থেকে নামবে সর্বনিম্ন তাপমাত্রার পারদ। ফলে শীতের কামড় বাড়বে পাহাড়ে। তবে শুক্রবার থেকে সমতল অর্থাৎ শিলিগুড়ি শহরও ঢাকবে ঘন কুয়াশায়। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, বুধবার সকাল থেকে দার্জিলিংয়ের পাশাপাশি শিলিগুড়িতে এক ধাক্কায় নামলো তাপমাত্রার পারদ। এদিন সকাল থেকে মেল সোনার রেলস্টেশন, দার্জিলিংয়ের টাইগার হিলসহ শহরের প্রধান জায়গায় তুষারের চাদরে ঢাকে পড়ে। এছাড়া শিলিগুড়িতেও শুরু হয়েছে হালকা ঝিরঝির বৃষ্টি। এবিপি।


ইন্দোনেশিয়ায় ভ‚মিকম্প
ইনকিলাব ডেস্ক : ৭.৩ মাত্রার শক্তিশালী ভ‚মিকম্পে কেঁপে উঠেছে ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চল। বৃহস্পতিবার মালাকু প্রদেশের বরত দায়া দ্বীপপুঞ্জে এ ভ‚মিকম্প আঘাত হানে। ইউরোপীয় ভ‚মধ্যসাগরীয় ভ‚কম্পন কেন্দ্র (ইএমএসসি) জানিয়েছে, ভ‚মিকম্পটির গভীরতা ছিল ২০০ কিলোমিটার। ওই দ্বীপপুঞ্জে জারি করা হয়েছে হাই অ্যালার্ট। যদিও আশপাশের দ্বীপগুলোতে সুনামি সতর্কতা জারি করা হয়নি। এছাড়া এখনো ভ‚মিকম্পে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এর আগে ১৪ ডিসেম্বর একই মাত্রার ভ‚মিকম্প আঘাত হেনেছিল দেশটির পূর্বাঞ্চলে। তখন সুনামি সতর্কতা জারি করা হয়। যদিও সেসময় কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। রয়টার্স।


মেয়াদ শেষ
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার শেষ সময় ৩১ ডিসেম্বর। এর মধ্যেই বৈধতার প্রক্রিয়া সম্পন্ন করতে দেশটির সংশ্লিষ্ট দপ্তর থেকে নোটিশের মাধ্যমে জানানো হচ্ছে। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং মানবসম্পদ মন্ত্রণালয় অবৈধ অভিবাসীদের ধরতে একটি বড় আকারের প্রয়োগকারী অভিযান শুরু করবে বলেও সংশ্লিষ্টরা জানিয়েছেন। এদিকে বৈধতার মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর জন্য কূটনৈতিকপত্রের মাধ্যমে সংশ্লিষ্ট দপ্তরে অফিসিয়াল অনুরোধ জানানো হয়েছে। বিবিসি।


যেন বোমার আঘাত
ইনকিলাব ডেস্ক : ভয়াবহ বন্যা, যেন বোমার আঘাত! অতি বৃষ্টির কারণে ব্রাজিলের বাহিয়া রাজ্য বিপর্যস্ত। এ পর্যন্ত বন্যার কারণে মারা গেছেন অন্তত ২০ জন। ক্ষয়-ক্ষতি এত বেশি যে, দেখে মনে হচ্ছে যেন বোমা বিস্ফোরিত হয়েছে পুরো এলাকায়। প্রচন্ড খরার কারণে দীর্ঘদিন বৃষ্টির অপেক্ষা করেছে বাহিয়ার মানুষ। ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যে সেই বৃষ্টি শুরু হলো বড় দিনের আগে এবং চলল টানা এক সপ্তাহ। তাতে ৫০ হাজার মানুষ ঘরছাড়া। বাহিয়া রাজ্যে দেড় কোটি মানুষের বাস। কমপক্ষে ৫০০০ ঘর একেবারে ধ্বংস হয়ে গেছে। ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ