Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পবিত্র মসজিদুল হারামে ফের সামাজিক দূরত্ব বিধি বাধ্যতামূলক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২১, ৭:২২ পিএম

মুসলমানদের পবিত্র স্থান সউদী আরবের মক্কার মসজিদুল হারামে মুসল্লিদের ফের মানতে হবে সামাজিক দূরত্ব বিধি। দেশটিতে করোনার সংক্রমণ বাড়ায় আজ বৃহস্পতিবার থেকে এই সামাজিক দূরত্ব বিধি মানতে হবে বলে সউদী সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।
বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, শ্রমিকেরা কাবার চারপাশে সামাজিক দূরত্বের জন্য মেঝেতে দেওয়া চিহ্নগুলো ফিরিয়ে এনেছে। এই চিহ্নগুলো করোনার সংক্রমণ কমায় গত ১৭ অক্টোবর মুছে ফেলা হয়েছিল।
সউদী কর্তৃপক্ষ জানায়, মুসল্লিদের সামাজিক দূরত্ব বিধি আবার মেনে চলতে হবে। তবে নির্দিষ্ট কোনো ধারণক্ষমতার কথা সউদী সরকারের পক্ষ থেকে জানানো হয়নি।
এর আগে সউদী সরকার জানায়, ঘরের ভেতর ও বাইরে যে কোনো জাগায় জনগণকে মাস্ক পরতে হবে ও সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।
সৌদি আরবে এখন পর্যন্ত ৫ লাখ ৫৪ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত করা হয়েছে। দেশটিতে এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৮ হাজার ৮৭৪ জন। মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সউদী আরবেই সবচেয়ে বেশি করোনা রোগীর মৃত্যু হয়েছে। গতকাল বুধবার সউদী আরবে ৭৪৪ জন করোনা রোগী শনাক্ত হয়। যা গত আগস্টের পর সর্বোচ্চ সংখ্যা।
করোনার সংক্রমণের পর সীমিত আকারে হজের ব্যবস্থা করে সউদী আরব। স্বাভাবিক সময় হজ থেকে সউদী আরব সরকার ১২০০ কোটি ডলার রাজস্ব আয় করে। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ