Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা থামিয়ে দিল ভারতের ফুটবল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসের প্রকোপে শুরু হওয়ার তিন দিনের মাথায় স্থগিত হয়ে গেল ভারতের শীর্ষ পর্যায়ের ফুটবল লিগ হিরো আই লিগ। মাত্র তিন দিন আগেই শুরু হয়েছিল লিগ মৌসুম। দর্শকহীন স্টেডিয়ামে কলকাতায় জৈব সুরক্ষাবলয়ের মধ্যে লিগ চালিয়ে যাওয়া যাবে- এমনটা মনে করা হলেও কোভিডের প্রকোপ আপাতত সেটা হতে দিচ্ছে না। আপাতত দুই সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে লিগ।
জানা গেছে, অন্তত ১৫ জন খেলোয়াড় কোভিড পজিটিভ হয়েছেন। এই ১৫ জনের মধ্যে আবার আটজনই রিয়াল কাশ্মীর এফসির। নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে জানিয়েছে মুম্বাইভিত্তিক ইংরেজি দৈনিক ফ্রি প্রেস জার্নাল। এ অবস্থায় লিগ চালানো বেশ কঠিনই! কাশ্মীরে কোভিড পজিটিভ হওয়া আটজনকে হোটেল নভোটেলে রাখা হয়েছে। সে হোটেলে কাশ্মীর ছাড়াও আরও সাত দলের খেলোয়াড়-কর্মকর্তারা রয়েছেন। বাকি দলগুলো থেকে কোভিড পজিটিভ হয়েছেন অন্তত সাত থেকে আটজন, এমনটাই জানিয়েছে ফ্রি প্রেস জার্নাল। এই মৌসুমে মোট ১৩ দল নিয়ে আয়োজিত হচ্ছিল আই লিগ। ওদিকে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, পরবর্তী ঘোষণা আসার আগপর্যন্ত জৈব সুরক্ষাবলয়ের ভেতরে থাকা কোনো খেলোয়াড় বাইরে বের হতে পারবেন না। কোয়ারেন্টিন পালন করে যেতে হবে তাঁদের। হোটেলে থাকা প্রত্যেক দলের খেলোয়াড়েরা ব্যায়ামাগারেও যেতে পারবেন না। অনুশীলন সেশনও বাতিল করা হয়েছে এসব দলের। লিগ কমিটি এখনো আনুষ্ঠানিকভাবে লিগ স্থগিত হওয়ার ঘোষণা দেয়নি। আজ বিকেলে জরুরি সভার ডাক দেওয়া হয়েছে। সেখান থেকেই আসবে লিগ স্থগিত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা।
১৩ দলের মধ্যে শুধু মুম্বাইভিত্তিক কেংক্রে এফসি এখনো মাঠে নামেনি। বাকি সবাই অন্তত একটি করে ম্যাচ খেলে ফেলেছে। পয়েন্ট তালিকার শীর্ষে আছে রাউন্ডগøাস পাঞ্জাব। প্রথম ম্যাচে রাজস্থান ইউনাইটেডকে ২-০ গোলে হারিয়েছে তারা। দ্বিতীয় স্থানে আছে নেরোকা (নর্থ ইস্টার্ন রি অর্গানাইজিং কালচারাল অ্যাসোসিয়েশন)। তৃতীয় ও চতুর্থ স্থানে আছে যথাক্রমে রিয়াল কাশ্মীর ও কলকাতা মোহামেডান।
শুধু ফুটবলেই নয়, করোনাভাইরাসের ছোবলে মাঠেই গড়াতে পারল না যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ডের ওয়ানডে সিরিজ। শেষ পর্যন্ত বাতিল হয়ে গেল তিন ম্যাচের সিরিজটি। আইরিশ দলের দুই জন সাপোর্ট স্টাফ ও খেলোয়াড়দের বেশ কয়েক জন সঙ্গীর কোভিড পরীক্ষার ফল পজিটিভ এসেছে। রোগটি বিস্তারের ঝুঁকি এড়াতে দুই দেশের ক্রিকেট বোর্ড মঙ্গলবার বিবৃতিতে সিরিজের বাকি দুই ম্যাচ বাতিলের সিদ্ধান্তের কথা জানায়। দুই দলের খেলোয়াড়দের সবার ফল নেগেটিভ এসেছে বলে জানানো হয় বিবৃতিতে।
ফ্লোরিডায় দল দুটির দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষ হয় ১-১ সমতায়। প্রথম টি-টোয়েন্টি জিতে যুক্তরাষ্ট্র গড়ে ইতিহাস, টেস্ট খেলুড়ে কোনো দেশের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম জয়ের স্বাদ পায় তারা। পরে ম্যাচ অফিসিয়ালদের একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় বাতিল করা হয় প্রথম ওয়ানডে। মঙ্গলবারের দ্বিতীয় ওয়ানডে পিছিয়ে যায় একদিন। এবার পুরো সিরিজই বাতিল হয়ে গেল। এবারই প্রথম নিজেদের মাটিতে আইসিসির প‚র্ণ সদস্য কোনো দলের বিপক্ষে সিরিজ আয়োজন করেছিল যুক্তরাষ্ট্র।
ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলতে আগামীকাল কিংসটনের উদ্দেশে উড়াল দেবে আয়ারল্যান্ড দল। তবে কোভিড আক্রান্ত দুই জনকে ফ্লোরিডায় আইসোলেশনে থাকতে হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ