Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কমনওয়েলথ ব্যাটন আসছে ঢাকায় ৬ জানুয়ারি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

বিশ্ব ক্রীড়াঙ্গনে অলিম্পিক গেমসের পরই দ্বিতীয় বৃহৎ ক্রীড়া আসর কমনওয়েলথ গেমস। আগামী বছরের ২৮ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত ইংল্যান্ডের বার্মিংহামে অনুষ্ঠিত হবে ২২তম কমনওয়েলথ গেমসের খেলা। গেমসের রীতি অনুযায়ী এ আসরে অংশগ্রহণকারী দেশগুলোতে আসে কমনওয়েলথ ব্যাটন। বাংলাদেশে সেই ব্যাটন আসবে ৬ জানুয়ারি। এদিন সকাল ১০টায় শ্রীলঙ্কা থেকে বাংলাদেশে এসে পৌঁছাবে কমনওয়েলথ ব্যাটন। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ব্যাটন ম্যানেজারের পক্ষ থেকে এটি গ্রহণ করবেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। তিনি ব্যাটনটি হস্তান্তর করবেন বিওএ’র সভাপতি সেনাপ্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদকে। বিওএ সভাপতি দেশের দুই কৃতি ক্রীড়াবিদ আরচ্যার রোমান সানা ও কারাতেকা মারজানা আক্তার প্রিয়ার হাতে তুলে দেবেন কমনওয়েলথ ব্যাটন। এরপরই ব্যাটন শোভাযাত্রা হবে। ৬ জানুয়ারি আর আনুষ্ঠানিকতা নেই। তবে পরের দিন সকালে ব্যাটনটি বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) যাবে। এই যাওয়ার পথে ব্যাটন থাকবে এসএ গেমসে স্বর্ণজয়ী কারাতেকা হুমায়রা আক্তার অন্তরা, ভারত্তোলক জিয়ারুল ইসলাম, ফেন্সিংয়ের স্বর্ণকন্যা ফাতেমা মুজিব ও আল-আমিন ইসলামের হাতে। ৭ জানুয়ারি দুপুর আড়াইটায় ব্যাটন বিকেএসপি থেকে ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনের উদ্দেশ্যে রওনা হবে। এই সময় ব্যাটন থাকবে কমনওয়েলথে পদকজয়ী দুই শ্যুটার আব্দুল্লাহ হেল বাকী ও শাকিল আহমেদের কাছে। বিকাল সাড়ে ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত কমনওয়েলথ ব্যাটন ব্রিটিশ হাই কমিশনে থাকবে। এরপরই ঢাকা ক্যান্টনমেন্টে যাবে ব্যাটন।
৮ জানুয়ারি সকাল সাড়ে ৯টায় শহীদ বীর উত্তম লে.আনোয়ার গার্লস কলেজের উদ্দেশ্যে রওনা হয়ে ১০টায় সেখানে পৌছাবে ব্যাটন। এই সময় ব্যাটন বহন করবেন এসএ গেমসে স্বর্ণজয়ী নারী ভারত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত ও সোমা বিশ্বাস। দুপুর পৌনে ১২টা পর্যন্ত এই কলেজেই থাকবে ব্যাটনটি। পরের দিন রোমান সানা ও মাবিয়া আক্তার সীমান্ত ব্যাটন বয়ে আনবেন বিওএ ভবনে। ৯ জানুয়ারি দুপুর ১২টায় ব্যাটন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের কাছে হস্তান্তর করা হবে। এদিন দুপুর ১২টা থেকে এক ঘন্টার জন্য ক্রীড়াঙ্গনের ব্যক্তিবর্গদের ব্যাটনের সঙ্গে ছবি তোলার সুযোগ থাকবে। দুপুর ১টায় ব্যাটন ঢাকা ক্যান্টনমেন্টের উদ্দেশ্যে রওনা হবে। ১০ জানুয়ারি বাংলাদেশ ত্যাগ করবে ব্যাটন। ঢাকা থেকে কমনওয়েলথ ব্যাটন যাবে ভারতের রাজধানী দিল্লিতে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ