Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

পার্লামেন্টে হাতাহাতি

ইনকিলাব ডেস্ক : সংবিধান সংশোধনকে কেন্দ্র করে জর্ডানের পার্লামেন্টে এমপিরা হাতাহাতিতে জড়িয়ে পড়েন। মঙ্গলবার এই ঘটনায় পার্লামেন্টের অধিবেশন মূলতবি রাখা হয়। খবরে বলা হয়েছে, স্পিকার আবদেল কারিম আল-দাগমি ও ডেপুটিদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময়ের পর ধাক্কাধাক্কি হয়। পরে এতে পক্ষে-বিপক্ষের এমপিরা জড়িয়ে পড়েন। সংবিধানে নারীর সমান অধিকার নিয়ে বিতর্কের এক পর্যায়ে এই পরিস্থিতি সৃষ্টি হয়। অধিবেশনটি সরাসরি স¤প্রচার করে আল-মামলাকা টেলিভিশন চ্যানেল। হাতাহাতির পর স্পিকার বেরিয়ে গেলে বুধবার পর্যন্ত অধিবেশন মূলতবি রাখা হয়। এএফপি।


ছয় সাংবাদিক আটক
ইনকিলাব ডেস্ক : ছয় সাংবাদিককে গ্রেফতার করেছে হংকং পুলিশ। পুলিশের অভিযোগ, খবরের নামে দেশবিরোধী লেখা প্রকাশ করা হচ্ছিল। ওয়ারেন্ট নিয়েই তাদের দপ্তরে যাওয়া হয়েছিল। বুধবার হংকংয়ের অনলাইন খবরের পোর্টাল স্ট্যান্ড নিউজের অফিসে তল্লাশি চালায় পুলিশ। তল্লাশি চালানো হয় সাংবাদিকদের বাড়িতেও। পরে ছয় সাংবাদিককে গ্রেফতার করার কথা জানায় পুলিশ। তবে বিবৃতিতে সাংবাদিকদের নাম প্রকাশ করা হয়নি। ছয় সাংবাদিকের মধ্যে তিনজন পুরুষ এবং তিনজন নারী। কয়েকজন ওই পোর্টালের সাবেক সদস্য বলে জানিয়েছে পুলিশ। রয়টার্স।


জার্মানিতে গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : জার্মানি থেকে গ্রেফতার করা হলো লুধিয়ানা বিস্ফোরণের অন্যতম অভিযুক্ত জসবিন্দার সিং মুলতানিকে। গত ২৩ ডিসেম্বর লুধিয়ানার আদালত ভবনে বিস্ফোরণ হয়। আদালত ভবনে একটি বাথরুমে বিস্ফোরণের ফলে একজন মারা যান এবং পাঁচজন আহত হন। সেই বিস্ফোরণ ঘটনার অভিযুক্ত জসবিন্দার সিং মুলতানি। পুলিশ জানতে পারে, এই বিস্ফোরণের মূল চক্রী ছিল গগনদীপ সিং। পাঞ্জাব পুলিশের বরখাস্ত হওয়া এই কনস্টেবল বিস্ফোরণে মারা যায়। তারপরই জসবিন্দরের জড়িয়ে থাকার কথা জানতে পারে পুলিশ। গোয়েন্দারা খবর পান, জসবিন্দার জার্মানিতে আছে। পিটিআই।


হঠাৎ ভূমিকম্পে
ইনকিলাব ডেস্ক : ভারতের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ সজোরে কেঁপে উঠেছে বুধবার। রিখটার স্কেল বলছে, ৪.৩ মাত্রার ভ‚মিকম্প অনুভূত হয়েছে এই অঞ্চলে। বিষয়টি জানিয়েছে দেশটির জাতীয় ভ‚মিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র এনসিএস। এনসিএস বলছে, ভূমিকম্পটির কেন্দ্র ছিল ভ‚পৃষ্ঠের ১০০ কিলোমিটার গভীরে। স্থানীয় সময় ভোর ৫টা ৩১ মিনিটে এ ভ‚মিকম্প অনুভ‚ত হয়। এর আগে, নভেম্বরের গোড়ার দিকে পোর্ট বেøয়ারের দক্ষিণ-পূর্বে একই মাত্রার একটি ভ‚মিকম্প আঘাত হানে। তবে বুধবারের এই ভ‚মিকম্পের কেন্দ্র অনেক গভীরে হওয়ায় ক্ষয়ক্ষতির আশঙ্কা কম। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ