Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দ্বিতীয় বিশ্বযুদ্ধে ডুবে যাওয়া সাবমেরিনের সন্ধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২১, ৭:২৬ পিএম

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আজিয়ান সাগরে মিত্র বাহিনীর হামলায় ডুবে যাওয়া একটি ইতালিয়ান সাবমেরিনের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছেন গ্রিসের ডুবুরিরা। প্রায় ৮০ বছর পর জানতিনা নামের সাবমেরিনটি পাওয়া যায়।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, গ্রিক দ্বীপ লেরোস থেকে ৪৮ নাবিক নিয়ে রওনা দেওয়া সাবমেরিনটি ১৯৪১ সালের ৫ জুলাই ব্রিটিশ সাবমেরিন এইচএমএস টরবে থেকে ছোড়া টর্পেডোর আঘাতে ডুবে যায়।
গত মাসে সাবমেরিনটির ধ্বংসাবশেষ খুঁজে পান গ্রিসের অন্যতম সেরা ডুবুরি কোসটাস থোকটারাইডস এবং তার দল। মাইকোনো দ্বীপের দক্ষিণে পানির ১০৩ মিটার নিচে এটি পাওয়া যায়। এটি শনাক্ত করতে দূর থেকে নিয়ন্ত্রিত যান ব্যবহার করা হয়। আরওভি সুপার একিলিস নামের এই যানটি ধ্বংসাবশেষটির বিস্তারিত দৃশ্য ধারণ করতে সক্ষম হয়।
সমুদ্র বিশেষজ্ঞ কোসটাস থোকটারাইডস বলেন, ‘সামুদ্রিক ইতিহাস ধাঁধার মতো, আর এটা সেই ধাঁধার অংশ। দুই সাবমেরিনের সংঘাত সামুদ্রিক ইতিহাসে বিরল ঘটনা।’
কোসটাস থোকটারাইডস জানান, ইতালির সমুদ্র ইতিহাস কার্যালয়ের রেকর্ড থেকে জানতিনা সাবমেরিনের পরিচয় যাচাই করা হয়েছে। এনিয়ে চতুর্থবারের মতো সাবমেরিন শনাক্ত এবং যাচাই করলেন এই সমুদ্র বিশেষজ্ঞ। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ