Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

কেনটাকিতে নিহত ৭৭
ইনকিলাব ডেস্ক : চলতি মাসের শুরুর দিকে কেনটাকিতে আঘাত হানা বিধ্বংসী টর্নেডোতে মৃতের সংখ্যা বেড়ে ৭৭ এ দাঁড়িয়েছে বলে জানিয়েছে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। রাজ্যের গভর্নর জানিয়েছেন, রাজ্যটির পশ্চিম অংশের গ্রেভস কাউন্টিতে একটি শিশু গত সপ্তাহে মারা গেছে। রাজ্যের পশ্চিমাঞ্চলীয় মেফিল্ড শহর বেশি ক্ষতিগ্রস্ত হয়, যেখানে শত শত ভবন ধ্বংস হয়। কেনটাকির গভর্নর বেসিয়ার বলেছেন, আমরা যা তার পুরো কাঠামো বদলে দিয়েছে এই টর্নেডো। রয়টার্স।


ঘুমপাড়ানি গুলি
ইনকিলাব ডেস্ক : অনেক চেষ্টা ও কসরতের পর ৬ দিনের দিন ধরা পড়ল সুন্দরবনের পাশে কুলতলীর জঙ্গলে হারিয়ে যাওয়া সেই রয়েল বেঙ্গল টাইগার। শেষ পর্যন্ত ঘুমপাড়ানি গুলিতেই কাবু হলো বাঘ। দেখা যাওয়া মাত্রই বাঘকে ঘুমপাড়ানি গুলি ছোড়ে বনকর্মীরা। ঘুম পাড়ানি গুলি ছোড়ার পর পিয়ালি নদীর কাছে পাতা খাঁচায় এসে পড়ে বাঘ। কিন্তু দরজা খোলা থাকায় ফের পিঠটান দেয়। তবে ঘুমপাড়ানি গুলির প্রভাব থাকায় বেশিদূর যেতে পারেনি। শেষ পাওয়া খবর অনুযায়ী,বাঘটির গতিবিধির উপর কড়া নজর রেখেছে বনকর্মীরা। টিওআই।


বাধ্যতামূলক ওমানে
ইনকিলাব ডেস্ক : চাকরিজীবীদের কর্মস্থলে যোগদানের জন্য করোনা ভ্যাকসিনের উভয় ডোজ নেওয়া বাধ্যতামূলক করেছে ওমান। দেশটির শ্রম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রত্যেক কর্মীকে অবশ্যই তার নিয়োগকর্তাকে অনুমোদিত করোনা ভ্যাকসিনের উভয় ডোজ নেওয়ার সনদ দিতে হবে। এখনও যারা ভ্যাকসিন নেননি তাদের অবশ্যই নিয়োগকর্তাকে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান থেকে একটি মেডিকেল রিপোর্ট জমা দিতে হবে। ওই রিপোর্টে সংশ্লিষ্ট ব্যক্তির এমন স্বাস্থ্যগত অবস্থার উল্লেখ থাকবে যার জন্য তিনি টিকা নিতে পারছেন না। ওমানে দুই লাখ ৩০ হাজারেরও বেশি মানুষ এখনও করোনা টিকার একটিও ডোজ পাননি। গালফ নিউজ।


ভুল রিপোর্ট
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার সিডনির একটি ল্যাব থেকে করোনাভাইরাস পরীক্ষার ভুয়া রিপোর্ট দেয়া হয়েছে কয়েক শত মানুষকে। ওইসব মানুষ করোনা ভাইরাস পরীক্ষায় পজেটিভ হলেও তাদেরকে দেয়া হয়েছে নেগেটিভ সনদ। বলা হয়েছে, বড়দিনের সময়ে এই ঘটনা ঘটেছে। ‘ডাটা প্রসেসিং এরর’ বা কম্পিউটারে ডাটা প্রক্রিয়াকরণ ত্রæটির জন্য এমন হয়েছে বলে বলা হচ্ছে। ওই ল্যাবটির নাম দ্য সিডপ্যাথ। এই ভুলের জন্য মঙ্গলবার ক্ষমা চেয়ে বিবৃতি দিয়েছে তারা। উচ্চ মাত্রায় সংক্রমণ ক্ষমতাসম্পন্ন ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর নিউ সাউথ ওয়েলসে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। কিন্তু মুখের ভিতর থেকে থুথু বা সোয়াপ নিয়ে তা পরীক্ষা করে পাওয়া গেছে ব্যাপকভাবে বিপরীত ফল। বিবিসি।


চীন-জাপান সম্মত
ইনকিলাব ডেস্ক : চীনের সঙ্গে আগামী বছর সামরিক হটলাইন স্থাপনে সম্মত হয়েছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি। মঙ্গলবার জাপান সরকারের মুখপাত্র জানিয়েছেন এই তথ্য। ওই মুখপাত্র জানান, স¤প্রতি জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি এবং চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেঙ্গের টেলিফোন আলাপে এই সম্মতি এসেছে। সোমবার চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েং ফেঙ্গের সঙ্গে টেলিফোনে আলাপ করেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী। ওই আলাপে নোবুও কিশি তাইওয়ান উপত্যকায় স্থিতিশীলতার গুরুত্বের ওপর জোর দেন বলে জানিয়েছেন জাপানের মন্ত্রিসভার মুখ্যসচিব হিরোকাজু মাতসুনো। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ