Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে জবাবদিহিতা আনতে চায় পাকিস্তান : রাষ্ট্রদূত মুনির আকরাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২১, ৮:০৫ পিএম

পাকিস্তান আফগানিস্তানে একটি ব্যাপক এবং ন্যায়সঙ্গত জবাবদিহিতাকে সমর্থন করে। জাতিসংঘে দেশটির দূত মুনির আকরাম বলেছেন, জাতিসংঘ সম্প্রতি কাবুলকে মানবিক ও আর্থিক সহায়তার অনুমতি দেওয়ার জন্য একটি প্রস্তাব গ্রহণ করেছে। -ডন

যদিও জাতিসংঘের নিরাপত্তা পরিষদে (ইউএনএসসি) সর্বসম্মতভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রস্তাবটি গৃহীত হয়েছে। তবে কাউন্সিলের কিছু সদস্য আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য তালেবানকে দায়ী করার পরামর্শ দিয়েছে। ইউএনএসসি রেজোলিউশনে সতর্ক করা হয়েছে যে, আফগানিস্তানে প্রেরিত সহায়তা জাতিসংঘ কর্তৃক অনুমোদিত ব্যক্তি এবং সংস্থার উপকার করবে না। তাদের নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে বেশকিছু তালেবান নেতা।

পাকিস্তান দায়বদ্ধতার দাবিকে সমর্থন করে কিনা জানতে চাইলে তার সর্বশেষ সংবাদ ব্রিফিংয়ে রাষ্ট্রদূত মুনির আকরাম বলেন, অবশ্যই মানবাধিকার লঙ্ঘন এবং অপরাধমূলক আচরণ হয়েছে। তবে আমাদের দেখতে হবে যে, এই জবাবদিহিতা ব্যাপক এবং ন্যায়সঙ্গত। তিনি বলেন, এই ধরনের জবাবদিহিতার আওতায় অবশ্যই গত দুই দশকে আফগানিস্তানে যে কোনো ব্যক্তির দ্বারা সংঘটিত সমস্ত অপরাধকে বিবেচনায় নিতে হবে।

তাই অন্তত আমাদের পদ্ধতির, আমরা জানিনা প্রক্রিয়া শুরু হবে কিনা। কিন্তু যদি এটি শুরু হয়, আমরা আশা করি, এটি ন্যায়সঙ্গত এবং ব্যাপক হবে। ইউএনএসসি রেজোলিউশন জবাবদিহির আহ্বান জানায় না, তবে এটি আফগানিস্তানের প্রকৃত শাসক হিসেবে তালেবানদের তাদের দায়িত্বের কথা মনে করিয়ে দেয়।

জাতিসংঘ তালেবান সরকারকে স্বীকৃতি দেয় না এবং এই মাসের শুরুতে, বিশ্বসংস্থা জাতিসংঘের সাধারণ পরিষদে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করবে সেবিষয়ে সিদ্ধান্ত নিতে বিলম্ব করেছে। রাষ্ট্রদূত আকরামের সংবাদ ব্রিফিংয়ে, একজন সাংবাদিক উল্লেখ করেছেন যে, তালেবান আফগান নারীদের স্বাধীনতাকে ব্যাপকভাবে সীমিত করেছে এবং তাই সমস্ত আফগান নাগরিকদের অধিকার রক্ষায় তাদের বিশ্বাস করা যায় না।

জনাব আকরাম স্বীকার করেছেন যে, তালেবানরা এখনও পর্যন্ত আন্তর্জাতিক সম্প্রদায়কে সম্পূর্ণরূপে সন্তুষ্ট করতে পারেনি। কিন্তু বলেছেন যে, তারা যে পদক্ষেপ নিয়েছে তা সঠিক পথে। তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে আফগানিস্তানের সাথে জড়িত থাকার এবং যুদ্ধ-বিধ্বস্ত দেশে শান্তি ও স্থিতিশীলতা আনতে এর বর্তমান শাসকদের সাহায্য করার আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ