Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মোহাম্মদ ইউসুফের রেকর্ড ভাঙা হলো না রুটের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২১, ৯:৪১ এএম
এক বর্ষপঞ্জিকায় বা একটি বছরে টেস্টে  সবচেয়ে বেশি রান করার রেকর্ড গড়ার সুযোগ তৈরী করেছিলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। তবে শেষ পর্যন্ত সেই রেকর্ডটি নিজের করে নিতে পারেননি তিনি। 
 
এ বছর অর্থাৎ ২০২১ সালে ১৫টি ম্যাচ খেলে ২৯টি ইনিংসে ব্যাট করে জো রুট করেছেন ১ হাজার ৭০৮ রান। পাকিস্তানের সাবেক ব্যাটসম্যান মোহাম্মদ ইউসুফ ২০০৬ সালে ১১টি ম্যাচ খেলে ও ১৯ ইনিংসে ব্যাট করে ১ হাজার ৭৮৮ রান করেছিলেন। তার এ রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে চলে এসেছিলেন রুট। তবে শেষ পর্যন্ত তিনি তা ভাঙতে পারেননি। ৮০ রান বেশি করে মোহাম্মদ ইউসুফই রয়ে গেলেন শীর্ষে। 
 
আজ মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজের তৃতীয় ম্যাচে ২৮ রান করে আউট হন জো রুট ৷ তার দল আউট হয় মাত্র ৬৮ রানে। ম্যাচটিতে প্রথমে ব্যাট করে ইংল্যান্ড করেছিল ১৮৫ রান। প্রথম ইনিংসে রুট ঠিক ৫০ রান করেছিলেন। অন্যদিকে অস্ট্রেলিয়া নিজেদের প্রথম ইনিংসে ২৬৭ রান করে। ফলে তারা শেষ পর্যন্ত আজ ১৪ রান ও ইনিংস ব্যবধানে জয় তুলে নিয়ে দুই ম্যাচ হাতে রেখে অ্যাশেজ জয় নিশ্চিত করে ফেলেছে। 
 
রুট যে শুধু মোহাম্মদ ইউসুফের সর্বোচ্চ রানের রেকর্ডটি ভাঙতে পারেননি তা নয়। তিনি এক বছরে দ্বিতীয় সর্বোচ্চ রানের রেকর্ডটিও অল্পের জন্য নিজের করে নিতে পারেননি। ১৯৭৬ সালে ক্যারিবিয়ান কিংবদন্তি ভিভ রিচার্ডস ১১টি ম্যাচ খেলে ১৯ ইনিংসে ব্যাট করে ১ হাজার ৭১০ রান করেছিলেন। আজ যদি রুট আর মাত্র তিনটি রান করতে পারতেন তাহলে ভিভ রিচার্ডের জায়গায় তার নাম উঠত। আর ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি তিনে নেমে যেতেন। কিন্তু সেটিও হলো না। ফলে দলের চরম ব্যর্থতার দিনে রুটকে ডুবতে হলো ব্যক্তিগত রেকর্ড ভাঙতে না পারার আক্ষেপেও।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ