Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের লজ্জা ডাকছে ইংল্যান্ডকে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

দুই টেস্টে ভেন্যু- ব্রিসবেনের পর অ্যাডিলেড। বদলালো ম্যাচের সময়ও, প্রথম টেস্ট হয়েছে দিনে, পরেরটি দিবারাত্রির; সেই সাথে বদলাল বলের রংও- ব্রিসবেনে লালের পর অ্যাডিলেডে খেলা হলো গোলাপি বলে। বদলাল না শুধু টেস্টের ফল- অস্ট্রেলিয়া জিতেছে, ইংল্যান্ড হেরেছে। জয় দুটি এসেছেও দারুণ দাপটে।
বাংলাদেশ সময় গতপরশু মেলবোর্নে শুরু হয়ে গেছে অ্যাশেজের তৃতীয় টেস্ট। বড়দিনের পর দরিদ্রদের জন্য রাখা বঙ্খুলে উপহার বের করার ‘বক্সিং ডে’তে শুরু টেস্টে ইংল্যান্ড উপহারে জয় পেলে তো বর্তেই যায়। তবে যা অবস্থা, তাতে আরেকটি হার সময়ের ব্যাপার মাত্র। তবে গতকাল দিনের শুরুতে জেমস অ্যান্ডারসনের অসাধারণ বোলিংয়ে তৃতীয় টেস্টে ভালো কিছুর স্বপ্ন দেখেছিল ইংল্যান্ড। কিন্তু দিন যতো এগোতে থাকে ততোই হতাশা বাড়তে থাকে দলটির। শেষ পর্যন্ত ৮২ রানের লিড পেয়ে যায় অস্ট্রেলিয়া। আর এই লিডেই ইনিংস হারের শঙ্কায় পড়েছে ইংলিশরা। দ্বিতীয় দিন শেষে ৫১ রানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৩১ রান তুলতেই টপ অর্ডারের চারটি উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। এর আগে নিজেদের প্রথম ইনিংসে ২৬৭ রানে অলআউট হয় অজিরা।
যদি তাই হয়, তাতে একটা তেতো রেকর্ডে নাম উঠে যাবে ইংল্যান্ডের। রেকর্ডে অবশ্য ইংল্যান্ড একা থাকবে না; পাশে পাবে বাংলাদেশকেও। তেতো রেকর্ডটা কী? এক পঞ্জিকাবর্ষে টেস্টে সবচেয়ে বেশি হার!
অ্যাডিলেডে দিবারাত্রির টেস্টে ইংল্যান্ড হেরে যাওয়ার পরই এ নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছিল। সেই ম্যাচে হার ছিল বছরে টেস্টে ইংল্যান্ডের অষ্টম হার। এ বছর শেষ হওয়ার আগে কাল থেকে শুরু হতে যাওয়া ‘বক্সিং ডে টেস্ট’ও খেলবে ইংল্যান্ড। অ্যাশেজে এখন পর্যন্ত রুটদের যেমন পারফরম্যান্স, তাতে এই টেস্টেও তাঁদের হারই দেখছেন অনেকে। আর সেটি হলেই তো বাংলাদেশকে আর তেতো রেকর্ডটাতে একা থাকতে হবে না!
দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার কাছে দুই ইনিংস হার দিয়ে শুরু ২০০৩ সালে ৯টি টেস্টে হেরেছিল বাংলাদেশ। সে পথে অস্ট্রেলিয়ায় গিয়েও দুই টেস্টে জুটেছে ইনিংস ব্যবধানের হার। এরপর পাকিস্তানের মাটিতে তিন হার, এবার অবশ্য আর ইনিংস ব্যবধানে নয়। এর মধ্যে মুলতানে তো প্রায় জিতেই গিয়েছিল বাংলাদেশ! শেষ পর্যন্ত ইনজামাম-উল-হকের অনবদ্য সেঞ্চুরিতে ম্যাচটা ১ উইকেটে জেতে পাকিস্তান। বছরের শেষেও ইংল্যান্ডের বিপক্ষে ঢাকা ও চট্টগ্রামে দুই হার দিয়ে করেছিল বাংলাদেশ। তাতেই রেকর্ড! ১৪৪ বছর বয়সী টেস্ট ইতিহাসে ১ বছরে ৮ টেস্ট হেরেছে অনেক দলই। কিন্তু ৯ টেস্টে হারের ব্যথা ২০০৩ সালের বাংলাদেশের আগে-পরে আর কোনো দলকে সইতে হয়নি। এবার রুট-স্টোকস-অ্যান্ডারসনদের ইংল্যান্ড সে ব্যথায় ভাগীদার হবে?
ফেব্রæয়ারি-মার্চে ভারতের মাটিতে তিন টেস্ট হেরে ইংল্যান্ডের হারের খতিয়ান ভারী হওয়ার শুরু। এরপর জুনে বার্মিংহামে নিউজিল্যান্ডের কাছে এক ম্যাচে হেরেছে। আগস্ট-সেপ্টেম্বরে আবার ভারতের কাছে দুই হার, এবার দেশের মাটিতেই! এরপর চিরপ্রতিদ্ব›দ্বী অস্ট্রেলিয়ায় এসে অ্যাশেজে টানা দুই হার। মেলবোর্ন টেস্টেও হেরে গেলে লজ্জার আর শেষ থাকবে না ইংল্যান্ডের! অ্যাশেজে সিরিজ হার নিশ্চিত হওয়ার পাশাপাশি এমন একটা রেকর্ডেও যে চ‚ড়ায় ওঠা হয়ে যাবে!

টেস্টে পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি হার
দল ম্যাচ হার সাল
বাংলাদেশ ৯ ৯ ২০০৩
ইংল্যান্ড ১৫ ৮ ১৯৮৪
ইংল্যান্ড ১৫ ৮ ১৯৮৬
ইংল্যান্ড ১০ ৮ ১৯৯৩
বাংলাদেশ ৮ ৮ ২০০২
উইন্ডিজ ১২ ৮ ২০০৪
উইন্ডিজ ১১ ৮ ২০০৫
বাংলাদেশ ৯ ৮ ২০০৮
উইন্ডিজ ১০ ৮ ২০১০
ইংল্যান্ড ১৭ ৮ ২০১৬
ইংল্যান্ড ১৪ ৮* ২০২১
*চলতি মেলবোর্ন টেস্ট বাদে

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ