Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

প্রধানমন্ত্রীর ক্ষমতা স্থগিত
ইনকিলাব ডেস্ক : সোমালিয়ার প্রেসিডেন্ট মুহামেদ আবদুল্লাহি মুহামেদ সে দেশের প্রধানমন্ত্রী মুহামেদ হুসাইন রোবলের ক্ষমতা স্থগিত করেছেন। স্থানীয় সময় রোববার দেশটির প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। গআন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়, নির্বাচনকে কেন্দ্র করে বাকযুদ্ধে জড়ান সোমালিয়ার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী। রবিবারের ওই ঘটনার একপর্যায়ে প্রধানমন্ত্রীর ক্ষমতা স্থগিত করে দেন প্রেসিডেন্ট। সোমালিয়ার প্রেসিডেন্ট বলেছেন, দুর্নীতি ও অসদাচরণের অভিযোগে তদন্ত না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রীর ক্ষমতা স্থগিত থাকবে। ডয়চে ভেলে।


পরকীয়ায় শীর্ষে
ইনকিলাব ডেস্ক : বিবাহিত জীবনে প্রতারণা করে অন্যের সঙ্গে প্রেম করার নাম পরকীয়া। চিরকালই নিষিদ্ধ প্রেমের হাতছানিতে সাড়া দিয়েছেন বহু নারী-পুরুষ। অনেকে মনে করেন, বিবাহিত সঙ্গীর সঙ্গে মানসিক দূরত্ব এবং শারীরিকভাবে অপূর্ণতা থেকেই পরকীয়া সম্পর্কে এগোয় মানুষ। কিন্তু জানেন কি পরকীয়া প্রেমে সবচেয়ে বেশি জড়িয়ে পড়েন কোন্্ দেশের নাগরিকরা? পরকীয়ায় সেরার শিরোপা ছিনিয়ে নিয়েছে আয়ারল্যান্ড। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে জার্মানি। একটি অনলাইন ডেটিং সাইটের করা হালের একটি সমীক্ষায় উঠে এসেছে এমনই তথ্য। সেই সমীক্ষা বলছে, আয়ারল্যান্ডের প্রতি পাঁচজন বাসিন্দাদের মধ্যে একজন পরকীয়াপ্রেমে জড়িয়ে পড়েন। বিবাহে প্রতারণার হার এই দেশে প্রায় ২০ শতাংশ। আইরিশ টাইমস।


২৭ লাশ উদ্ধার
ইনকিলাব ডেস্ক : নারী ও শিশুসহ ইউরোপগামী ২৭ অভিবাসনপ্রত্যাশীর লাশ উদ্ধার করেছে রেড ক্রিসেন্ট। স¤প্রতি লিবিয়ার উপক‚লে ভেসে আসে তাদের লাশ। বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ রুটের এই ঘটনাকে সবশেষ ট্যাজেডি বলছে সেবামূলক সংস্থাটি। খবরে বলা হয়েছে, রাজধানী ত্রিপোলি থেকে ৯০ কিলোমিটার দূরের উপক‚লীয় শহর খোমসের একাধিক জায়গায় তাদের লাশ পাওয়া যায়। এসব অভিবাসন প্রত্যাশীদের মধ্যে এক শিশু ও দুই নারী রয়েছে। বাকিদের খোঁজে সন্ধান চালাচ্ছে উদ্ধারকারী দল। উপক‚লে একাধিক লাশ ঢেকে রাখা হয়েছে। এদের কারও পরিচয় পাওয়া যায়নি। আল-জাজিরা।


আটক সেই ব্যবসায়ী
ইনকিলাব ডেস্ক : ভারতের কানপুরভিত্তিক সুগন্ধী ব্যবসায়ী পিযুষ জৈনকে কান্নাউজ থেকে গ্রেফতার করেছে পুলিশ। আয়কর গোয়েন্দারা তার বাড়ি থেকে প্রায় দুইশ’ কোটি রুপি উদ্ধারের একদিন পর তাকে আটক করা হয়। ভারতের রাজস্ব দফতর জানিয়েছে, নগদ অর্থ জব্দের ইতিহাসে সবচেয়ে বেশি পরিমাণ অর্থ আটকের ঘটনা এটিই। এর আগে রবিবার উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দাবি করেন কেন্দ্রীয় সংস্থা যে ব্যবসায়ীর বাড়িতে অভিযান চালিয়েছে তিনি অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির সঙ্গে সংশ্লিষ্ট। তবে রাজ্যের বিরোধী দলটি এই অভিযোগ অস্বীকার করেছে। এনডিটিভি।


প্রাণ গেল কিশোরীর
ইনকিলাব ডেস্ক : সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম টিকটকের ভাইরাল ‘বø্যাক আউট চ্যালেঞ্জে’ অংশ নিতে গিয়ে মৃত্যু হয়েছে এক কিশোরীর। টিকটকের ভাইরাল ওই চ্যালেঞ্জে ব্যবহারকারীদের কতক্ষণ নিঃশ্বাস বন্ধ রাখতে পারেন সেই ভিডিও আপলোড করতে হয়। যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া এই ঘটনা ঘটে বলে মার্কিন সংবাদমাধ্যম পিপল ডটকম এবং এবিসি নিউজ তাদের প্রতিবেদনে জানিয়েছে। নাইলা অ্যান্ডারসন (১০) নামে ওই কিশোরীর মা স্থানীয় গণমাধ্যমকে জানান, প্রাণোচ্ছল মেয়েটি ওই ঘটনার সময় বাড়িতে একাই ছিল। তাই তাকে রক্ষা করার কেউ ছিল না। সামাজিক যোগাযোগের মাধ্যমে এসব বিতর্কিত চ্যালেঞ্জে গত কয়েকদিনে বেশ কয়েকজনের প্রাণহানীর ঘটনা ঘটেছে। এবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ