Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

দুর্নীতির দায়ে প্রধানমন্ত্রীকে বরখাস্ত করলেন সোমালিয়ার প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২১, ৬:১৯ পিএম

সোমালিয়ায় দুর্নীতি ও সরকারি জমির মামলার তদন্তে ক্ষমতার অপব্যবহারের অভিযোগে দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ হোসেন রোবলকে সাময়িকভাবে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট মোহামেদ আবদুল্লাহি মোহামেদ। পাশাপাশি দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে দেশোটির নৌবাহিনীর প্রধানকেও।
২৭ ডিসেম্বর, সোমবার এক বিবৃতিতে সোমালিয়ার প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়েছে, দুর্নীতির সঙ্গে প্রধানমন্ত্রীর সম্পর্ক থাকার কথা জানার পরপরই প্রেসিডেন্ট সিদ্ধান্ত নেন যে, তিনি মোহামেদ হুসেইন রোবেলকে প্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করবেন এবং এই সময়ের মধ্যে তিনি কোনো ক্ষমতার প্রয়োগ করতে পারবেন না। জমি দখলের একটি মামলার তদন্তে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের অভিযোগ এনে এসব কথা বলেন দেশটির প্রেসিডেন্ট।
এদিকে প্রধানমন্ত্রী মোহামেদ হুসেইন রোবেলের কার্যালয় এক টুইট বার্তায় প্রেসিডেন্টের এমন পদক্ষেপকে ভয়ানক বলে উল্লেখ করেছে। সেখানে আরো বলা হয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয় সামরিকভাবে দখলের এই প্রচেষ্টা আইনের লঙ্ঘন।
তবে প্রেসিডেন্টের এমন পদক্ষেপের কারণে হর্ণ অব আফ্রিকা হিসেবে পরিচিত সোমালিয়ায় রাজনৈতিক বিশৃঙ্খলা আরো বাড়বে বলে আশঙ্কা দেখা দিয়েছে। দেশটিতে চলমান পার্লামেন্ট নির্বাচনে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিলম্বের অভিযোগ তুলে ক্ষোভ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট। গত ১ নভেম্বর শুরু হওয়া নির্বাচন শেষ হওয়ার কথা ছিল ২৪ ডিসেম্বর। কিন্তু নতুন নির্বাচিত এক আইনপ্রণেতা শনিবার অভিযোগ করেন, ২৭৫ জনের মধ্যে নির্বাচিত হয়েছেন মাত্র ২৪ জন। সূত্র: আল জাজিরা, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ