Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

বড় শপিংমল
ইনকিলাব ডেস্ক : বর্তমানে পৃথিবীর সবচেয়ে বড় শপিংমলের নাম হলো ইরান মল। এটি এতোটাই বড় যে পুরো মলটি ঘুরে দেখতে আপনার প্রায় সপ্তাহ খানেক সময় লেগে যাবে। শপিংমলটি তৈরি হয়েছে ইরানের রাজধানী তেহরানের কাছাকাছি সবচেয়ে বড় দুটি হাইওয়ের মাঝে। ফলে খুব সহজেই যে কোনো একটি হাইওয়ে ব্যবহার করে শপিং মলে প্রবেশ করা সম্ভব। এটির ভেতরের ও বাইরের কাঠামো অত্যন্ত আকর্ষণীয়। ভেতরে প্রবেশ করলে মনে হবে যেন রাজপ্রাসাদ। তাই এর সৌন্দর্য মুগ্ধ করে যে কাউকে। কেনাকাটা ও শপিংমলের সৌন্দর্য উপভোগ করতে পর্যটকরা অন্যান্য দেশ থেকেও এখানে আসেন। এর সৌন্দর্যের কাঠামো ইরানের ঐতিহ্যকে তুলে ধরেছে। রয়টার্স।


তিন মাস পর
ইনকিলাব ডেস্ক : ৩ মাসব্যাপী ভয়াবহ অগ্ন্যুৎপাতের পর অবশেষে বন্ধ হলো স্পেনের লা পালমা দ্বীপের আগ্নেয়গিরি’র লাভার অগ্ন্যুৎপাত। শনিবার আনুষ্ঠানিক এ ঘোষণা করে লা পামা কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ জানায়, গেল ১৩ দিন যাবত বন্ধ রয়েছে লাভা উদগীরণ। তবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছিলেন বিজ্ঞানীরা। গেল কয়েকদিনে কোনো ভ‚কম্পন অনুভ‚ত না হওয়ার এ ঘোষণা দেয়া হয়েছে। ইতোমধ্যে উদ্বাস্তু বাসিন্দাদের পুনর্বাসনে কাজ শুরু করছে প্রশাসন। এদিন ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র বাজিয়ে ফায়ার সার্ভিস কর্মীদের প্রতি সম্মান প্রদর্শন করেন স্থানীয়রা। এএফপি।


সেনারা ফিরে গেছে
ইনকিলাব ডেস্ক : গোলযোগপূর্ণ ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার ১০ হাজার সেনা যুদ্ধ মহড়া চালিয়ে স্থায়ী ঘাঁটিতে ফিরে গেছে। এসব সেনা একমাস ধরে সেখানে মহড়া চালায়। রুশ সামরিক বাহিনী বলেছে, “কম্ব্যাট কোঅর্ডিনেশন ডিভিশন, কম্ব্যাট ক্রু এবং সাজোয়াযান ইউনিটের মহড়া সম্পন্ন হয়েছে। ১০ হাজারের বেশি সেনা তাদের স্থায়ী ঘাঁটিতে ফিরে যাবে।” ইন্টারফ্যাক্স জানাচ্ছে- ইউক্রেন সীমন্তের ক্রিমিয়াসহ রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় রোস্তভ ও কুবান এলাকায় এ মহড়া চালানো হয়েছে। ২০১৪ সালে ক্রিমিয়া ইউক্রেন থেকে আলাদা হয়ে যায় এবং রাশিয়ার সঙ্গে যুক্ত হয়। স্পুটনিক।


সুদানে সংঘর্ষ
ইনকিলাব ডেস্ক : সেনা শাসনের বিরুদ্ধে আবারও বিক্ষোভ-সহিংসতায় উত্তাল হলো সুদান। শনিবার রাজধানী খার্তুমে নিরাপত্তা বাহিনীর সাথে দফায়-দফায় সংঘর্ষে আহত হয়েছে অনেকে। টানা ১০ দিন ধরে চলা আন্দোলনে যোগ দিতে এদিন সকাল থেকেই শহরের মূল কেন্দ্রে জড়ো হয় কয়েকশ’ মানুষ। প্রেসিডেন্সিয়াল প্যালেসের পথে রওনা দেয় বিক্ষোভকারীদের বিশাল দল। পুলিশ বাধা দিলে শুরু হয় সংঘর্ষ। বিক্ষোভ দমনে টিয়ার গ্যাস ছোড়ে নিরাপত্তা বাহিনী। বন্ধ করে দেয়া হয় ইন্টারনেট সংযোগ। রাজধানীর মোবাইল ফোন সেবাও বিচ্ছিন্ন করে দেয়া হয়। বড় বড় রাস্তাগুলোয় তৈরি করে রাখা হয় ব্যারিকেড। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ