Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুই দিনে ৪৬ কোটি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

সবচেয়ে দামি উট ভাড়ার চুক্তি দেখল বিশ্ব। সউদী আরবে একটি উট ৪৮ ঘণ্টার জন্য ভাড়া দিয়ে দুই মালিক পেয়েছেন দুই কোটি সউদী রিয়াল। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৬ কোটি টাকা।
সউদী আরবের ক্যামেল ক্লাবের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ফাহাদ বিন ফালাহ বিন হিথলিন বিশাল মূল্যের ওই উট ভাড়ার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের একটি ভিডিও ক্লিপ শেয়ার করেছেন। ওই ভিডিও শেয়ার করে বিন হিথলিন টুইট করেন, ‘উটের বিষয়ে আজ একটি ঐতিহাসিক দিন। ৪৮ ঘণ্টার জন্য সবচেয়ে দামি উট ভাড়ার চুক্তি সই হয়েছে। উটটির মালিক আবদুল্লাহ বিন ওদেহ ও আবদুল্লাহ আল দাবয়াস ২ কোটি সউদী রিয়ালের বিনিময়ে চুক্তিতে সই করেন।’
এই ঘটনাকে উট ব্যবহার করে অর্থনৈতিক সুবিধা অর্জনের স্মরণীয় ঘটনা হিসেবে মনে করছেন বিন হিথলিন। টেলিভিশন সাক্ষাৎকারে তিনি বলেছেন, উটের আঞ্চলিক প্রতিযোগীরাও এখন উঠে আসছেন। তাই উটের মূল্য আরও বাড়বে।
তিনি আরও বলেছেন, ‘উটকে যদি আপনি সন্তানদের মতো মনে না করেন, তাহলে সেখান থেকে আপনি অর্থনৈতিক সুবিধা পাবেন না। উটের বিষয়ে আমাদের দৃষ্টিভঙ্গি অবশ্যই বদলাতে হবে। আমি আশা করছি, সব উট মালিক আবদুল্লাহ বিন ওদেহের উদাহরণের অনুসরণ করবেন।’
প্রসঙ্গত, উট আরবদের জীবনযাপনের একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। এই প্রাণীকে আরব বিশ্বের ঐতিহ্য ও সংস্কৃতির সেরা প্রতীক হিসেবে মনে করা হয়। মরুভ‚মিতে চলাচলের জন্য মানুষের প্রধান বাহন হচ্ছে উট। তাই এটিকে ‘মরুভ‚মির জাহাজ’ বলা হয়। শুধু পরিবহন কিংবা গোশতের জন্যই নয়, বিনোদনের প্রধান মাধ্যমও মনে করা হয় উটকে।
তবে উট পালন ও এর ব্যবহার নিয়ে সউদী আরব কর্তৃপক্ষের ভ‚মিকা নিয়ে প্রশ্ন রয়েছে। সম্প্রতি সউদী আরবের ষষ্ঠ বাদশাহ আবদুল আজিজ ক্যামেল ফেস্টিভ্যালে ৪০টির বেশি উটের অংশগ্রহণের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়। এ নিয়ে সমালোচনার সৃষ্টি হয়। সূত্র : গালফ নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ