Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুরগি নাকি ডিম আগে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২১, ১২:০৭ এএম

মুরগি নাকি ডিম আগে? যুগ যুগ ধরে এই নিয়ে তর্ক চলেছে। কিন্তু কোনটি আগে তা নিয়ে সন্দেহ থেকেই গিয়েছে। গবেষকদের একটি অংশের দাবি মুরগি আগে এসেছে। আবার অপর একটি অংশ বলেন না, মুরগি নয়, ডিমই আগে।
কোনটি আগে তা নিয়ে বছরের পর বছর ধরে গবেষণা চলেছে। সম্প্রতি সেই রহস্যের সমাধান করেছেন এক দল গবেষক। তাদের দাবি, ডিম নয়, মুরগিই আগে। আর সেটা প্রমাণসহ প্রকাশ্যে এনেছেন তারা।
ব্রিটেনের শেফিল্ড এবং ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বিষয়টি নিয়ে গবেষণা করছিলেন। দীর্ঘ দিন ধরে গবেষণা চালানোর পর সেই প্রশ্নের জবাব তারা খুঁজে পেয়েছেন। গবেষকদের দাবি, ডিমের মধ্যে যে সাদা অংশটি থাকে তাতে ওভোক্লিডিন (ওসি-১৭) নামে প্রোটিন থাকে।
তারা বলেন, ডিমের সৃষ্টিতে প্রোটিনের গুরুত্বপূর্ণ ভ‚মিকা রয়েছে। আর এই ওভোক্লিডিন প্রোটিন মুরগির গর্ভাশয়ে পাওয়া যায়। গবেষকদের দাবি, এর থেকে প্রমাণিত যে, প্রথমে মুরগি এসেছে। তারপর তার গর্ভাশয়ে ওভোক্লিডিন প্রোটিন তৈরি হয়েছে। সেই প্রোটিন থেকেই ডিমের সৃষ্টি।
তবে এ তো না হয় জানা গেল যে মুরগি আগে এসেছে। কিন্তু সেই মুরগি পৃথিবীতে প্রথম কী ভাবে এল তা নিয়ে কোনও জবাব দিতে পারেননি গবেষকরা। সূত্র : দ্য গার্ডিয়ান, নিউজ ১৮, টরেন্টো স্টার।



 

Show all comments
  • মুহাম্মদ সিরাজ ২৬ ডিসেম্বর, ২০২১, ১:৫৫ এএম says : 0
    আল্লাহ তায়ালা প্রথমে আদম ও মা হাওয়াকে যে ভাবে সৃষ্টি ঠিক তেমনি
    Total Reply(0) Reply
  • মোঃ আনোয়ার আলী ২৬ ডিসেম্বর, ২০২১, ১১:০৩ এএম says : 0
    মুরগী আল্লাহতায়ালা সৃষ্টি করেছেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ