Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

রাস্তায় বাস ট্রেন হিসাবে রেলপথে!

জাপানের কাইয়ো শহরে অভিনব যান চলাচল শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

একটিই যান রাস্তায় চলবে বাসের মতো। কিন্তু রেললাইনে উঠেই হয়ে যাবে ট্রেন। সম্প্রতি এ রকমই একটি যান তৈরি করেছে জাপান। আর যানটির নাম ‘ডুয়েল মোড ভেহিকেল’(ডিএমভি)। গতকাল শনিবারই তা প্রথম জনসমক্ষে এসেছে।
এই ধরনের যান প্রথম চলবে জাপানের কাইয়ো শহরে। ডিএমভি দেখতে অনেকটা মিনিবাসের মতো। যখন রাস্তায় চলবে তখন সাধারণ গাড়ির চাকা ব্যবহার করে ছুটবে। রেললাইনে চলার জন্য রয়েছে স্টিলের চাকা। জাপানের আসা কোস্ট রেল কোম্পানি তৈরি করেছে এই ডুয়েল যান। ডিএমভি নিয়ে ওই সংস্থার সিইও জানিয়েছেন, কাইয়োর মতো ছোট শহর যেখানে জনসংখ্যা কম, সেখানে এই যান খুব কাজে লাগবে। ছোট শহরে পরিবহণ সংস্থাগুলো লাভের মুখ সে ভাবে দেখতে পায় না। এই যান বদলে দিতে পারে সেই পরিস্থিতি।
তিনি আরও বলেছেন, ‘রাস্তা ও রেললাইনে চলা এই ডুয়েল যান বাড়ি গিয়ে মানুষকে বাসের মতো তুলে আনতে পারবে। তারপর রেললাইন ধরে গন্তব্যে পৌঁছে দেবে।’ জানা গেছে, ডিভিএমে সর্বোচ্চ ২১ জন যাত্রী বসতে পারেন। রেললাইনে প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে চলতে পারে। তবে রাস্তায় এর গতি আরও বেশি। রাস্তায় প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিতে যেতে সক্ষম বলে জানিয়েছেন ওই সংস্থার কর্ণধার। ডিজেল নিয়ে যানটি রাস্তা ও রেললাইনে চলবে। সূত্র : দ্য জাপান টাইমস, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ