Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

শ্রিংলা সাক্ষাৎ পাননি
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারে স¤প্রতি দুই দিনের সফরে গিয়েছিলেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। দেশটিতে গত ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের পর ভারতের বড় পর্যায়ের কোনো কর্মকর্তার এটিই ছিল প্রথম সফর। এ সফরে মিয়ানমারের ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নেত্রী অং সান সু চির সাথে বৈঠকের জন্য অনুরোধ করেছিল ভারত। তবে সেই অনুরোধে সাড়া দেয়নি মিয়ানমারের সামরিক নেতৃত্ব। সু চির সঙ্গে বৈঠক করতে না পারলেও তার দলের নেতার সঙ্গে দেখা করেছেন শ্রিংলা। ইন্ডিয়ান এক্সপ্রেস।


২ রোগী নিহত
ইনকিলাব ডেস্ক : রাশিয়ায় একটি করোনা হাসপাতালে ভয়াবহ অগ্নিকাÐে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ২ জন। শুক্রবার দেশটির দক্ষিণাঞ্চলীয় অ্যাস্ট্রাখান শহরে ঘটে এ দুর্ঘটনা ঘটেছে। কর্তৃপক্ষ জানায়, করোনা আক্রান্ত রোগীদের আইসিইউ’তে ছড়ায় আগুন। ঘটনার পরপরই ১৬ রোগীকে নিরাপদে সরিয়ে নেন উদ্ধারকারীরা। কিন্তু আগুনের ছড়িয়ে পড়লে সরাতে পারেননি বাকি দুই রোগীকে। নিহত দুইজনই নারী। শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে কর্তৃপক্ষ। কারণ উদঘাটনে চলছে তদন্ত। রয়টার্স।


ক্ষমা না চাইলে
ইনকিলাব ডেস্ক : সাবেক পর্নো তারকা ও বর্তমানে বলিউড অভিনেত্রী সানি লিওনের সর্বশেষ ভিডিও অ্যালবাম নিষিদ্ধের দাবি জানিয়েছেন বৃন্দাবনের ধর্মগুরু নাভাল গিরি মহারাজ। তিনি দাবি করেছেন আইকনিক গান ‘মধুবন মে রাধিকা নাচে’ গানে নোংরামিতে ভরা পারফরমেন্স করেছেন এই অভিনেত্রী। এর মধ্য দিয়ে তিনি তাদের ধর্মীয় অনুভ‚তিতে আঘাত দিয়েছেন। ‘তাই ক্ষমা না চাইলে এবং যদি সরকার এই অভিনেত্রীর বিরুদ্ধে ব্যবস্থা না নেয় এবং তার ভিডিও অ্যালবাম বন্ধ না করে, তাহলে আমরা আদালতে যাবো’- বলে হুমকি দিয়েছেন মহারাজ। পিটিআই।


করোনার হানায়
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের মহামারি ছড়িয়ে পড়ার পর একটি মার্কিন যুদ্ধজাহাজ দক্ষিণ আমেরিকায় মোতায়েনের সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। জাহাজটিতে একশর বেশি সেনা রয়েছে। মার্কিন নৌবাহিনী শুক্রবার জানিয়েছে যে, যুদ্ধজাহাজ ইউএসএস মিলওয়াউকি আপাতত গুয়ানতানামো বে নেভাল স্টেশনে অবস্থান করছে, জাহাজটিকে এখনই দক্ষিণ আমেরিকায় মোতায়েন করা হচ্ছে না। নিকটবর্তী নৌ ঘাঁটি মেপোর্ট থেকে সেখানে একটি জাহাজ মোতায়েন করা হয়েছে এবং ১৪ ডিসেম্বর জাহাজটি আমেরিকার দক্ষিণাঞ্চলীয় কমান্ডের দিকে রওনা করেছে। রয়টার্স।


গ্রিসে নিহত ১৩
ইনকিলাব ডেস্ক : গ্রিসের দক্ষিণাঞ্চলের একটি ছোট দ্বীপের কাছে শরণার্থী বহনকারী একটি নৌকা এজিয়ান সাগরে ডুবে অন্তত ১৩ জন নিহত হয়েছেন। শুক্রবার ভোরে প্রত্যন্ত দ্বীপ অ্যান্টিকিথেরার উত্তরে এজিয়ান সাগরে নৌকাটি ডুবে যায়। একটি পাথরের সঙ্গে ধাক্কা লেগে ওই দুর্ঘটনাটি ঘটেছে। গ্রিসের কোস্টগার্ডের এক কর্মকর্তা জানান, এ পর্যন্ত ১৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে। নিখোঁজদের সন্ধানে অভিযান অব্যাহত আছে। নৌকাটি ডুবে যাওয়ার আগে কতজন অভিবাসী ছিল তা এখনো স্পষ্ট নয় বলে জানান তিনি। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, নৌকাটিতে অন্তত ৮০ জন যাত্রী ছিলেন। আরব নিউজ।


গুপ্তহত্যার পরিকল্পনা
ইনকিলাব ডেস্ক : তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদ বলেছেন, দেশের কিছু কর্মকর্তাকে গুপ্তহত্যার ষড়যন্ত্র ফাঁদা হচ্ছে। এজন্য তিনি জনগণকে সতর্ক থাকার আহŸান জানিয়েছেন। প্রেসিডেন্টের ফেসবুক পেজে এক ভিডিও বার্তায় কাইস সাইদ বলেন, তিউনিসিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে কবে হত্যা করা হবে এমন ফোন রেকর্ডিংও রয়েছে। তবে কারা এই ষড়যন্ত্র করছে প্রেসিডেন্ট সাইদ সে বিষয়ে কোনো তথ্য জানাননি। তিউনিস প্রেসিডেন্ট এমন সময় গোপন হত্যাকাÐের ষড়যন্ত্রের কথা বললেন যখন ‘অভ্যুত্থানের বিরুদ্ধে নাগরিকবৃন্দ’ নামে একটি গ্রæপ কাইস সাইদের ক্ষমতা দখলের প্রতিবাদে অনশনে যাওয়ার ঘোষণা দিয়েছেন। আনাদোলু এজেন্সি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ