Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

একই শরীরে সরকারি চাকরি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

একই শরীরে দু’জন মানুষ নতুন ঘটনা নয়। বাস্তবে তারা রীতিমতো চলাফেরা করছেন, ঘুরে বেড়াচ্ছেন, সরকারি চাকরি পাচ্ছেন। এমন কিন্তু দেখা যায় না। ভারতের পঞ্জাবের অমৃতসরের সোহনা এবং মোহনা সে রকমই। হাজার শারীরিক প্রতিকূলতাকে হারিয়ে পেলেন সরকারি চাকরি। তাদের জীবন থেকে অনেকেই প্রেরণা পেতে পারেন।
উনিশ বছরের সোহনা এবং মোহনা গত ২০ ডিসেম্বর পঞ্জাবের রাজ্য বিদ্যুৎ কর্পোরেশনে চাকরিতে নিযুক্ত হয়েছেন। বেতন ২০ হাজার টাকা। ছোটবেলায় থেকেই দুই ভাই পড়াশোনায় ভাল। স্কুলের পাঠ শেষ করে ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করছিলেন। তখন থেকেই তারা সংস্থার নজরে ছিলেন। পড়া শেষ হতেই তাদের নিযুক্ত করল রাজ্য বিদ্যুৎ দফতর।
বিদ্যুৎ সংস্থার কর্মকর্তা রবীন্দ্র কুমার বলেন, ‘সোহনা এবং মোহনা বৈদ্যুতিক যন্ত্রাংশের দেখাশোনা করবেন। তাদের অভিজ্ঞতার ভিত্তিতেই এই কাজে নিযুক্ত করা হয়েছে।’ দুই ভাই পঞ্জাব সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘চাকরি পেয়ে আমরা অত্যন্ত খুশি এবং পঞ্জাব সরকারকে ধন্যবাদ এই সুযোগটি দেওয়ার জন্য।’
২০০৩ সালে নয়দিল্লিতে জন্ম দুই ভাইয়ের। জন্ম থেকেই তাদের মাথা, হাত, মেরুদন্ড ও হৃৎপিণ্ড আলাদা। কিন্তু শরীরের নিচের অংশ একটাই। জন্মের পরই বাবা-মা দু’জনকে ত্যাগ করেন। দিল্লি এমসের চিকিৎসকেরা অস্ত্রোপচার করে তাদের আলাদা করার চেষ্টা করলেও শারীরিক জটিলতার কারণে সক্ষম হননি।
এরপর তারা এ ভাবেই বড় হতে থাকেন। স্কুলের পাঠ শেষ করে ডিপ্লোমা করেন। অতঃপর সরকারি চাকরি। শারীরিক প্রতিবন্ধকতা নিয়েও যে এগিয়ে চলা যায়, তা দেখিয়ে দিলেন সোহনা এবং মোহনা। সূত্র : হিন্দুস্থান টাইমস, রিপাবলিক ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ