Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

নাইজেরিয়ায় নিহত ৫
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার মাইদুগুরি শহরের কাছে একটি বিমান ঘাঁটির কাছে কয়েকটি ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে। বৃহস্পতিবার এসব বিস্ফোরণে অন্তত পাঁচ জন নিহত এবং আরও অনেকে আহত হয়েছে। ওই ঘাঁটিটি প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি ব্যবহার করে থাকেন। সেখানে তার সফরের আগেই এসব বিস্ফোরণ ঘটেছে। মাইদুগুরি শহরটি নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় বোরনো প্রদেশের রাজধানী। গত ১২ বছর ধরে এই এলাকাতে ইসলামপন্থী বিদ্রোহীদের তৎপরতা চলছে। মাইদুগুরি শহর এবং আশেপাশের এলাকায় নিয়মিতভাবে বিদ্রোহীরা হামলা চালিয়ে থাকে। মাইদুগুরির বিমান ঘাঁটি থেকে কয়েক শ’ মিটার দূরে গোমারি আয়াফে এলাকায় বিস্ফোরণে চার জন নিহত হয় বলে জানিয়েছেন সেখানকার বাসিন্দারা। রয়টার্স।


অ্যাসাঞ্জের আপিল
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে হস্তান্তর ঠেকাতে যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টে আবেদন করেছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। বৃহস্পতিবার এ আবেদন করে তার আইনজীবীদের দল। গুপ্তচরবৃত্তির অভিযোগে এই মাসের শুরুতে যুক্তরাজ্যের একটি আদালত অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে হস্তান্তর করা যেতে পারে বলে রায় দেয়। ইরাক-আফগানিস্তান যুদ্ধের মার্কিন সামরিক নথি ফাঁস করে দেন অ্যাসাঞ্জ। ২০১০ সালে এসব নথি প্রকাশের কারণে তার বিরুদ্ধে ১৮টি গুপ্তচরবৃত্তির অভিযোগ আনে যুক্তরাষ্ট্র। এসব অভিযোগে তাকে বিচারের মুখোমুখি নিজেদের হেফাজতে পেতে চায় যুক্তরাষ্ট্র। রয়টার্স।


আরও সরালো হংকং
ইনকিলাব ডেস্ক : তিয়েনয়ানমেন স্কয়ারের হত্যাযজ্ঞের স্মারক সরিয়ে নিয়েছে হংকংয়ের আরও দুইটি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। চাইনিজ ইউনিভার্সিটি অব হংকং সরিয়ে নিয়েছে ‘গডেস অব ডেমোক্র্যাসি’ ভাস্কর্য। আর লিংনান বিশ্ববিদ্যালয় সরিয়ে নিয়েছে ‘রিলিফ’ ভাস্কর্য। এর আগে হংকং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একই ঘটনার স্মরণে নির্মাণ করা একটি বিখ্যাত ভাস্কর্য সরিয়ে নেয়। হংকংয়ের রাজনৈতিক ভিন্ন মতালম্বীদের ওপর চীন যখন ক্রমেই দমন পীড়ন বাড়াচ্ছে তখনই এসব ভাস্কর্য সরালো হলো। ১৯৮৯ সালে চীনা কর্তৃপক্ষের গুলিতে নিহত গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের স্মরণে ভাস্কর্যগুলো বানানো হয়। চীনের কাছে অত্যন্ত স্পর্শকাতর ইস্যু এটি। বিবিসি।


মাদাগাস্কারে নিহত ৮৩
ইনকিলাব ডেস্ক : মাদাগাস্কারের উত্তরপূর্ব উপকূলে মালবাহী জাহাজডুবির ঘটনায় মৃত্যু বেড়ে ৮৩তে পৌঁছেছে। মালবাহী জাহাজটির যাত্রী নেওয়ার অনুমোদন ছিল না। কিন্তু দুর্ঘটনার সময় সেটিতে প্রায় ১৪০ জনের মতো আরোহী ছিল বলে জানিয়েছেন মাদাগাস্কারের মেরিটাইম অ্যান্ড রিভার পোর্ট এজেন্সির সমুদ্রে অভিযান বিষয়ক পরিচালক মামি রান্দ্রিয়ানাভনি। ৫০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে, ৫ জন এখনও নিখোঁজ। বুধবার খারাপ আবহাওয়ার কারণে বাতিল হলেও নিখোঁজদের সন্ধানে অভিযান বৃহস্পতিবার ফের শুরু হওয়ার কথা। রয়টার্স।


লন্ডনের নিন্দা
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ইউক্রেন বিষয়ে ক্রেমলিনের আগ্রাসী বক্তব্যের নিন্দা জানিয়েছেন। বৃহস্পতিবার এএফপির খবরে বলা হয়, ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী সাবেক সোভিয়েত দেশের সীমান্তের কাছে সামরিক বাহিনীর উপস্থিতিরও নিন্দা জানিয়েছেন। ইউক্রেন সীমান্তে এবং রাশিয়ার জোর পূর্বক বর্ধিত ক্রিমিয়ায় সৈন্য মোতায়েন‘ অগ্রহণযোগ্য’ উল্লেখ করে এক বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রুস বলেন, ‘আমি ইউক্রেন ও ন্যাটোর বিরুদ্ধে ক্রেমলিনের আগ্রাসন ও উস্কানিমূলক বক্তব্যের নিন্দা জানাচ্ছি।’ গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ