Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২২ বছরের কারাদণ্ড মাফ পেলেন দ. কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট জিউন-হাই

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১, ৯:০৬ পিএম

২২ বছরের কারাদণ্ডপ্রাপ্ত দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক জিউন-হাই বিশেষ ক্ষমা পেয়েছেন। তিনি দুর্নীতির মামলায় ২০১৮ সাল থেকে কারাগারে ছিলেন। তবে শুক্রবার তাকে ক্ষমা করার ঘোষণা দেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট মুন জায়ে ইন। ৬৯ বছর বয়স্ক পার্ক জিউন-হাই কাঁধে ও পিঠে ব্যথাজনিত অসুস্থতায় ভুগছিলেন। এ জন্য তাকে তিন দফায় হাসপাতালে ভর্তি হতে হয়।

এর আগে ২০১৭ সালে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পদে থাকা পার্ক জিউনকে জাতীং সংসদ ইমপিচ করে। দেশটিতে গণতান্ত্রিকভাবে নির্বাচিত কোনো রাষ্ট্রপ্রধানকে দায়িত্ব ছাড়তে বাধ্য করার ঘটনা এটিই প্রথম। এরপর ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির দায়ে তিনি ২০১৮ সালে দোষী সাব্যস্ত হন। এতে তার ২২ বছরের কারাদণ্ড হয়।

নববর্ষ উপলক্ষে বেশ কয়েকজন কারাবন্দীর জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেন প্রেসিডেন্ট মুন জায়ে ইন, যার মধ্যে রয়েছেন পার্ক জিউনও। তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো ছিল ঘুষ লেনদেন ও ক্ষমতার অপব্যবহার সংক্রান্ত। এর আগে প্রেসিডেন্ট মুন জায়ে ইন বলেছিলেন, পার্ককে ক্ষমা ঘোষণার সম্ভাবনা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ