Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাগদাদে বসবে ইরান-সউদী পরবর্তী বৈঠক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১, ৬:০১ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান বলেছেন, সউদী আরবের সঙ্গে ভুল বোঝাবুঝির অবসান ঘটাতে ইরাকের রাজধানী বাগদাদে পরবর্তী দফা বৈঠক অনুষ্ঠিত হবে এবং তেহরান তাতে অংশ নেবে।

ইরান ও সউদী আরবের মধ্যকার অচলাবস্থাকে তিনি সুস্পষ্ট ভুল বোঝাবুঝি বলে উল্লেখ করেন। দুই দেশের মধ্যকার এই ভুল বোঝাবুঝি নিরসনের ক্ষেত্রে ইরাক যে প্রচেষ্টা চালাচ্ছে তারও প্রশংসা করেন আমির আবদুল্লাহিয়ান।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, “শেষ দফা আলোচনায় আমরা বেশ কিছু বাস্তবভিত্তিক ও গঠনমূলক প্রস্তাব দিয়েছি। ইনশাল্লাহ, খুব শিগগিরি দুই পক্ষ বাগদাদে বৈঠক করবে এবং চুক্তির পরবর্তী ধাপ বাস্তবায়ন করবে।”

আমির আবদুল্লাহিয়ান বলেন, “দুই দেশের প্রতিনিধিদল নিজ নিজ দেশের দূতাবাস পর্যবেক্ষণ করবে এবং দ্বিপক্ষীয় সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেবে। তবে বাগদাদ বৈঠকের ফলাফলের জন্য আমাদেরকে অপেক্ষা করতে হবে।”

২০১৬ সালে প্রখ্যাত শিয়া আলেম শেখ নিমর আল-নিমরকে ফাঁসি দেয়ার ঘটনায় ইরান ও সৌদি আরবের মধ্যকার সম্পর্কে উত্তেজনা দেখা দেয়। এক পর্যায়ে সৌদি আরব ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। সেই থেকে দু দেশের কূটনৈতিক যোগাযোগ নেই।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ