Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রামোসের লাল কার্ড, মান বাঁচালেন ইকার্দি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

দলের জার্সি গায়ে চাপিয়ে মাত্র তৃতীয় ম্যাচ খেলেতে নেমেই লাল কার্ড দেখলেন সার্জিও রামোস। সেই ক্ষত কাটবে কি, উল্টো কিছুতেই মিলছিল না গোল। আগেই পিছিয়ে পড়ায় চোখ রাঙাচ্ছিল পরাজয়। অবশেষে ত্রাতার ভূমিকায় হাজির মাউরো ইকার্দি। হারিয়ে যাওয়া এই আর্জেন্টাইন তারকার শেষ দিকের গোলেই লরিয়েঁর বিপক্ষে কোনোমতে পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ল পিএসজি। গতপরশু রাতে প্রতিপক্ষের মাঠে লিগ ওয়ানের ম্যাচটি ১-১ গোলে ড্র করেছে মাওরিসিও পচেত্তিনোর দল।
চোটের কারণে আগে থেকে নেই নেইমার। নিষেধাজ্ঞার কারণে এই ম্যাচে খেলতে পারেননি কিলিয়ান এমবাপ্পেও। তিন আর্জেন্টাইন লিওনেল মেসি, ইকার্দি ও অ্যাঞ্জেল ডি মারিয়াকে নিয়ে আক্রমণভাগ সাজান তাদের স্বদেশী কোচ পচেত্তিনো। ১৯ ম্যাচে ১৪ জয় ও চার ড্রয়ে ৪৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পিএসজি। সমান ৩৩ পয়েন্ট নিয়ে নিস দুইয়ে, মার্সেই তিনে আছে। মার্সেই অবশ্য এক ম্যাচ কম খেলেছে। ১৯ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে ১৯ নম্বরে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা আট ম্যাচ হারা লরিয়ঁ।
একই রাতে ম্যাচের সাত মিনিট না যেতেই জোড়া গোলে এগিয়ে গেল রিয়াল মাদ্রিদ। এর তিন মিনিট না যেতে ব্যবধানও কমালো অ্যাথলেতিক বিলবাও। তাতে মনে হচ্ছিল ম্যাচে এদিন যেন গোল উৎসবেই মেতে উঠবে দুই দল। কিন্তু শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য নির্ধারিত হলো সেই সময়ের গোলেই। তাতে জয় দিয়ে বছর শেষ করার সঙ্গে লিগ টেবিলের শীর্ষস্থান সুসংহত করল রিয়াল। সান মামেসে লা লিগার ম্যাচে অ্যাথলেটিক বিলবাওকে ২-১ গোলের ব্যবধানে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। দলের হয়ে দুটি গোলই করেছেন করিম বেনজেমা। মৌসুমে এটা তার ১৬তম গোল। অ্যাথলেটিকের হয়ে গোলটি করেছেন ওইহান সানসেট।
এদিন মাঝমাঠের দখল ছিল রিয়ালেরই। ৪০ শতাংশ সময় বল পায়ে ছিল তাদের। ১২টি শট নিতে পারে তারা। যার ৭টি ছিল লক্ষ্যে। অন্যদিকে বল দখলে পিছিয়ে থাকলেও ১৫টি শট নিতে পারে অ্যাথলেতিক। তবে লক্ষ্যে ছিল ২টি। এ জয়ে ১৯ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে আছে রিয়াল। সমান ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে ১০ নম্বরে আছে অ্যাথলেতিক। এক ম্যাচ কম খেলে ৩৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে সেভিয়া। দিনের অন্য ম্যাচে গ্রানাদার বিপক্ষে ২-১ গোলে হেরে যাওয়া শিরোপাধারী অ্যাটলেটিকো মাদ্রিদ ২৯ পয়েন্ট নিয়ে আছে পাঁচে। এক পয়েন্ট কম নিয়ে সাতে আছে বার্সেলোনা।
এদিকে, ইংলিশ কারাবাও কাপের কোয়ার্টার ফাইনালে লেস্টার সিটির বিপক্ষে রোমাঞ্চকর জয় পেয়েছে লিভারপুল। শুরুতেই জেমি ভার্ডির জোড়া গোলে পিছিয়ে পড়া লিভারপুলকে ম্যাচে ফেরান অ্যালেক্স চেম্বারলিন। লেস্টারের হয়ে ব্যবধান ফের বাড়িয়ে নেন জেমস ম্যাডিসন। বাকি সময় আধিপত্য বিস্তার করে দিয়াগো জোতা ও তাকুমি মিনামিনোর গোলে অল রেডরা নির্ধারিত সময় শেষ করে সমতায়।
ঘরের মাঠ অ্যানফিল্ডে পরে পেনাল্টিতে ৫-৪ গোলে জয়োল্লাসে মাতে ইয়ুর্গেন ক্লপ শিবির। এ জয়ে লিভারপুলের থার্ড চয়েজ গোলরক্ষক কাউমহিন কেল্লেহারও কৃতিত্ব রয়েছে। কারণ তিনি দুই দুইটি শট ঠেকিয়ে দেন। সেমিতে সালাহরা খেলবে আর্সেনালের বিপক্ষে। অপর কোয়ার্টার ফাইনালে জয় পেয়েছে টটেনহ্যাম ও চেলসি। টটেনহ্যাম ২-১ গোলে হারিয়েছে ওয়েস্টহ্যামকে। অপরদিকে চেলসি ২-০ গোলে হারিয়েছে ব্রেন্টফোর্ডকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ