Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রেকর্ডগড়া স্পিনার অ্যাজাজ প্যাটেলকে নিয়ে নিউজিল্যান্ডের আবেগ ও বাস্তবতা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২১, ৩:৩৭ পিএম
ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচর এক ইনিংসেই ১০টি উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েছিলেন স্পিনার অ্যাজাজ প্যাটেল। এমন রেকর্ড গড়েও বাংলাদেশ সিরিজে জায়গা হয়নি তার। বিষয়টি নিয়ে অ্যাজাজ নিজেও হতাশা প্রকাশ করেছেন। 
 
আর ক্রিকেট সমর্থকরা হয়েছেন বেশ অবাক। এমন রেকর্ড গড়ার পর তো তিনি স্বাভাবিকভাবেই দলের অটো চয়েজে পরিণত হবেন ৷ কিন্তু তা তো করা হয়নিই, এমনকি স্কোয়াডেও জায়গা হয়নি তার। 
 
আসলে বাংলাদেশের বিপক্ষে সিরিজটিতে কোন আবেগ দেখায়নি নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। যেহেতু নিউজিল্যান্ডে খেলা হবে সেখানে স্পিনারদের আধিপত্য থাকবে না।  পেসাররাই হবেন মূল কান্ডারি৷ কারণ নিউজিল্যান্ডের পিচগুলো এমনই৷ তাই তারা স্পিনারদের বদলে দলে গুরুত্ব দিয়েছে পেসারদের। তবে ১৩ সদস্যের স্কোয়াডে জায়গা মিলেছে স্পিনার রাচিন রবিন্দ্রর। তাছাড়া অলরাউন্ডার ডারইয়াল মিচেলও প্রয়োজন হলে স্পিন বল করবেন। এ দুইজন যেমন বল করতে পারবেন সঙ্গে ব্যাটিংয়ও সামলাতে পারবেন। মানে বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ডের নিঁখাদ স্পিনার দরকার নেই। তাই তো বাদ পরেছেন অ্যাজাজ প্যাটেল। 
 
কিউই কোচ গ্যারি স্টিডও এ বিষয়ে বলেছেন, ‘আপনার অ্যাজাজের জন্য খারাপ লাগবে  ভারতের বিপক্ষে এমন বিশ্বরেকর্ড গড়ার পর সে জায়গা না পাওয়ায়। কিন্তু আমরা সব সময় যখন যেটি প্রয়োজন সেটি করি। আমরা মনে করি এখানকার কন্ডিশন বুঝে সেরা খেলোয়াড়দেরই দলে নেয়া হয়েছে। আমরা মনে করি রাচিন ও ডারইয়ালের স্কোয়াডে থাকাটা আমাদের জন্য ভারসাম্যসূলক ও কন্ডিশন বুঝে সেরা দল গঠন করার জন্য  আমাদের জন্য সুবিধাজনক।’
 
এদিকে ইনজুরির কারণে নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনের বদলে টম লাথামকে অধিনায়ক করে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড। 
 
১৩ সদস্যের নিউজিল্যান্ড স্কোয়াড:  টম লাথাম, উইল ইয়াং, ডারইয়াল মিচেল, রস টেলর, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), রাচিন রবীন্দ্র, কাইল জেমিসন, টিম সাউদি, নিল ওয়াগনার, ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি, ডেভন কনওয়ে


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ