Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জলবায়ু পরিবর্তনে হুমকিতে দেশের দেড় কোটি মানুষ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২১, ১০:২৭ পিএম

জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের গড় তাপমাত্রা প্রায় ১.৫ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে যা উপকূলীয় অঞ্চলে বসবাসকারী প্রায় ১ কোটি ৫০ লাখ মানুষের জীবন ও জীবিকাকে হুমকির মুখে ফেলবে বলে মনে করেন জলাবায়ু বিশেষজ্ঞরা।

বুধবার (২২ ডিসেম্বর) নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশে জলবায়ু ন্যায়বিচার’ শীর্ষক সেমিনারে বিশেষজ্ঞরা এসব কথা বলেন।

সেমিনারে ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ) প্রেসিডেন্সির বিশেষ দূত আবুল কালাম আজাদ, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) ক্লাইমেট চেঞ্জ স্পেশালিস্ট এ কে এম মামুনুর রশিদ, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিদ মজুমদার বাবু উপস্থিত ছিলেন।

বিশেষজ্ঞরা জানান, জলাবুয় পরিবর্তনে উষ্ণায়নের ফলে হিমালয়ের হিমবাহ গলতে থাকায় সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং প্রাণঘাতী দুর্যোগ ঝুঁকি আরও বাড়ছে। বন্যা, ঘুর্ণিঝড়, খরা, জলোচ্ছ্বাস, টর্নেডো, ভূমিকম্প, নদীভাঙন, জলাবদ্ধতা ও পানি বৃদ্ধি এবং মাটির লবণাক্ততাকে প্রধান প্রাকৃতিক বিপদ হিসেবে চিহ্নিত করেছে বাংলাদেশ সরকার।

সেমিনারে মূল বক্তা প্রফেসর মো. জাকারিয়া জলবায়ু ন্যায়বিচারের বিষয়টি তুলে ধরেন। এ সময় প্রধান অতিথি আবুল কালাম আজাদ বলেন, নারী ও শিশুদের ওপরে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়া পড়বে সবচেয়ে বেশি। জলবায়ু পরিবর্তন ও জলবায়ু বিষয়ক ন্যায়বিচার প্রসঙ্গে আমরা আন্তর্জাতিক অঙ্গনে আওয়াজ তুলেছি।

আলোচকরা বলেন, জলবায়ু সমস্যার সমাধান শুধুমাত্র জলবায়ু বিষয়ক ন্যায়বিচার প্রতিষ্ঠার মাধ্যমেই টেকসইভাবে সমাধান করা সম্ভব। জলবায়ু সংক্রান্ত ন্যায়বিচার নিশ্চিত করার জন্য জোর দাবি জানিয়ে শুধু আন্তর্জাতিক অঙ্গনে নয়, জাতীয় ও স্থানীয় পর্যায়েও প্রতিষ্ঠার কথা উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ