Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

নৌযান চলাচল নিশ্চিত করতে বিশেষ লাইট স্থাপনের সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

নিরাপদ নৌযান চলাচল নিশ্চিত করতে ফেরিঘাটের দু’পাড়ে ও নৌযানে বহুদুর পর্যন্ত দেখা যায়, এমন বিশেষ ধরণের লাইট স্থাপনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। কমিটির বৈঠকে নৌযানে রাডার স্থাপনসহ নেভিগেটরদের প্রশিক্ষণ, মোবাইল কোর্ট চলমান রাখতে প্রয়োজনীয় নীতিমালা প্রণয়নে পরামর্শ দেওয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মেজর (অব) রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শাজাহান খান, মাজহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, মাহফুজুর রহমান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ও মো. আছলাম হোসেন সওদাগর এবং সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডবিøউটিএ) অপারেশনাল কর্মকাÐ পরিচালনার বিদ্যমান সমস্যা সমাধানে আন্তঃমন্ত্রণালয় বৈঠক করার জন্য সুপারিশ করা হয়। এছাড়া অভ্যন্তরীণ নৌ-রুটগুলোতে ড্রেজিং কার্যক্রমে জনবল ও আনুষঙ্গিক বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়।

বৈঠকে কমিটির পক্ষ থেকে চট্টগ্রাম, মংলা ও পায়রা সমুদ্র বন্দর পরিাদর্শনের সিদ্ধান্ত নেওয়া হয়। সুবিধাজনক সময়ে এই পরিদর্শনের ব্যবস্থা করার জন্য মন্ত্রণালয়কে বলা হয়। এছাড়া বৈঠকে আলোচনা শেষে নদী দূষণরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ