Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা আন্তর্জাতিক ভলিবল বৃহস্পতিবার থেকে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২১, ৮:১৮ পিএম

বৃহস্পতিবার থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত মিরপুরের শহিদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন ভলিবল টুর্নামেন্টের খেলা। এবারের আসরে পুরুষ বিভাগে পাঁচটি ও নারী বিভাগে ছয়টি দল অংশ নিচ্ছে। পুরুষ বিভাগে উজবেকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল ও স্বাগতিক বাংলাদেশ এবং মেয়েদের বিভাগে নেপাল, শ্রীলঙ্কা, কিরগিজস্তান, উজবেকিস্তান, মালদ্বীপ ও স্বাগতিক বাংলাদেশ খেলবে। টুর্নামেন্টকে সামনে রেখে মঙ্গলবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নগর ভবনে অনুষ্ঠিত হয়েছে ট্রফি ও লোগো উম্মোচন অনুষ্ঠান। এ অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র ও বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতি আতিকুল ইসলাম বলেন,‘উড়ন্ত বলের দুরন্ত খেলা ভলিবল। আমরা ধীরে ধীরে ভলিবলকে তৃণমূল পর্যায়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। যার প্রেক্ষিতে দেশের সবগুলো জেলা ও স্কুলে ভলিবল খেলাকে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছি। এবার আমরা দু’টি আন্তর্জাতিক টুর্নামেন্ট একসঙ্গে আয়োজন করছি।’ তিনি আরো বলেন, ‘ বঙ্গবন্ধু ও বঙ্গমাতার নামে আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন ছাড়াও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৫৪টি ওয়ার্ডে শুক্রবার থেকে শুরু হচ্ছে ক্রিকেট, ফুটবল ও ভলিবল টুর্নামেন্টের খেলা। আগামীতে ভলিবল প্রিমিয়ার লিগ (ভিপিএল) আয়োজনের চেষ্টাও করছি আমরা।’ এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, বঙ্গবন্ধু ও বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও ভলিবল ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি মো. ইউনুস, সহ-সভাপতি হাবিবুল্লাহ ডন, সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এফএম ইকবাল বিন আনোয়ার, ইলেক্ট্রা মোবাইলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মোজাম্মেল হোসেন, লোটোর কর্মকর্তা কাজী জামিল ইসলাম এবং এশিয়ান ভলিবল কনফেডারেশনের টেকনিক্যাল ডেলিগেট মাসুদ ইয়াজদান পানাহ।

বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা বলেন, ‘দেশের ক্রীড়াঙ্গনকে আরো গতিশীল করবো আমরা। ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আমার কথা হয়েছে, দীর্ঘমেয়াদী পরিকল্পনা ছাড়া আন্তর্জাতিক অঙ্গণ থেকে ভাল ফল বয়ে আনা যাবে না। উনি আমাদের সেই আশ্বাস দিয়েছেন। তাছাড়া ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম আমাদের পৃষ্ঠপোষকদের কর মওকুফ করবেন বলেও আমরা আশাকরি।’

এতে সায় দিয়ে মেয়র আতিক উত্তর সিটি কর্পোরেশনে বিজ্ঞাপনে কর মওকুফের ঘোষণা দেন। ভলিবল ফেডারেশনের সহ-সভাপতি ও টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান মো. ইউনুস বলেন, ‘এই প্রথম আমরা এক সঙ্গে দু’টি টুর্নামেন্ট (বঙ্গবন্ধু ও বঙ্গমাতার নামে) আয়োজন করছি। আমরা ভলিবল ফেডারেশনের কর্মকর্তারা একটি টিম হিসেবে কাজ করছি। যাতে খেলার মাধ্যমে বিশ্বের কাছে দেশকে আরো পরিচিত করে তোলা যায়।’ ২০১৫ সাল থেকে ভলিবলের আন্তর্জাতিক এ টুর্নামেন্টটি আয়োজন করে আসছে বাংলাদেশ। ২০১৬ সালে ছেলেদের ইভেন্টে চ্যাম্পিয়নও হয়েছিল লাল-সবুজরা। ২০১৮ সালে হয়েছিল রানার্সআপ। ২০১৯ সালে শুধু মেয়েদের টুর্নামেন্ট হয়েছিল ঢাকায়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ