Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তানের আর্থিক নিষেধাজ্ঞার বিষয়ে নমনীয়তা দেখাবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২১, ৫:৩৮ পিএম

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন সিনিয়র কর্মকর্তা সোমবার বলেছেন, যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তানে মানবিক সহায়তা প্রদানের অনুমতি দেয়ার জন্য আফগানিস্তানের উপর আরোপিত আর্থিক নিষেধাজ্ঞার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র আরও নমনীয়তা দেখাবে।

বিদেশী মিডিয়া সংস্থার সাথে কাজ করা ইসলামাবাদ-ভিত্তিক সাংবাদিকদের সাথে কথা বলার সময় ওই কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন যে, আফগানিস্তানে নগদ প্রবাহ বৃদ্ধির ফলে দেশটিতে নগদ অর্থের তীব্র ঘাটতি মোকাবেলায় আরও বেশি তারল্য রাখার অনুমতি দেয়া হবে। একইভাবে, আফগানিস্তানে আরও ব্যক্তিগত রেমিটেন্স পাঠানোর অনুমতি দেয়া হবে।

আফগান তালেবানের উপর মার্কিন যুক্তরাষ্ট্রের শাস্তিমূলক নিষেধাজ্ঞার ব্যবস্থা পর্যালোচনা করার জন্য ক্রমবর্ধমান আহ্বানের মধ্যে এই বিবৃতিটি এসেছে। আফগানিস্তানে তালেবানরা ক্ষমতায় আসার পর মার্কিন নিষেধাজ্ঞা এবং সম্পদ জব্দ করা দেশটির অর্থনৈতিক অবস্থাকে আরও খারাপ করেছে যা দাতাদের সহায়তার উপর ব্যাপকভাবে নির্ভরশীল ছিল। খরা এবং কয়েক দশকের সংঘাতের ফলে সেখানে মানবিক সংকট অর্থনৈতিক মন্দার কারণে আরও তীব্র হয়েছে।

ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা, যারা রোববার ইসলামাবাদে আফগানিস্তানের মানবিক পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য বৈঠক করেছিলেন, তারাও নিষেধাজ্ঞাগুলো শিথিল করার আহ্বান জানিয়েছিলেন যাতে তারা ‘মানবিক সহায়তা বা অর্থনৈতিক সংস্থান সরবরাহে বাধা না দেয়। আফগানিস্তানের প্রতিষ্ঠান, স্কুল এবং হাসপাতাল সংরক্ষণ করা এবং বহুপাক্ষিক উন্নয়ন সংস্থা, জাতিসংঘ সংস্থা, তহবিল এবং প্রোগ্রাম এবং অন্যান্য মানবিক সংস্থাগুলোকে বিদ্যমান সহায়তা এবং সম্পদকে মানবিক সহায়তার জন্য চ্যানেল করার অনুমতি দেয়া হয়’।

জাতিসংঘ সাম্প্রতিক সপ্তাহগুলোতে আফগানিস্তানে প্রায় ১৫ কোটি ২০ লাখ ডলার প্রেরণ করেছে। এরপর আফগান ব্যাংকের মাধ্যমে অর্থ বিতরণ করা হয়। তালেবানরা এই নগদ স্থানান্তরে সহযোগিতা করেছে বলে জানা গেছে কারণ তারা অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টা করেনি। ‘দেশের অভ্যন্তরে বৃহত্তর এবং বৃহত্তর পরিমাণে নগদ প্রবাহের জন্য আমরা পর্দার আড়ালে নীরবে কাজ করেছি। তালেবানরা এই প্রচেষ্টায় সমন্বয় করছে। তারা নগদ খুঁজছে না এবং আমরা তাদের খুব সাবধানে দেখছি,’ স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তা বলেছেন।

অধিকন্তু, ওয়াশিংটন শীঘ্রই আফগানিস্তানে ব্যক্তিগত রেমিটেন্স প্রবাহের অনুমতি দেয়ার জন্য আরও লাইসেন্স প্রদান করবে। এ পর্যন্ত তিনটি লাইসেন্স জারি করেছে মার্কিন কর্তৃপক্ষ। তারা নিষেধাজ্ঞা থেকে আফগানিস্তানে অ-বাণিজ্যিক এবং ব্যক্তিগত রেমিট্যান্স স্থানান্তরের সাথে জড়িত আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ছাড় দিয়েছে।

কর্মকর্তা অবশ্য জোর দিয়েছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র একটি মনিটরিং ব্যবস্থা রাখতে চাইবে যাতে স্থানান্তরিত অর্থ সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলোতে পুনঃনির্দেশিত না হয়। তিনি বলেছিলেন যে, মার্কিন কর্তৃপক্ষের কাছে থাকা ৯৫০ কোটি ডলারের আফগান সম্পদ অবিলম্বে মুক্ত করা সম্ভব নয় কারণ এতে আদালতের মামলা জড়িত ছিল। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ