Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রবীণতম ব্যক্তির মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১২:০৭ এএম

প্রয়াত হলেন চীনের সবচেয়ে বয়স্ক মানুষ। শিনজিয়াং উইঘুর প্রদেশের একটি গ্রামে থাকতেন অলিমিহান সেয়িতি নামের ওই বৃদ্ধা। বেইজিংয়ের সরকারি নথির দাবি, তার জন্ম ১৮৮৬ সালের ২৫ জুন! অর্থাৎ তার বয়স হয়েছিল ১৩৫ বছর। ২০১৩ সালে ‘চায়না অ্যাসোসিয়েশন অফ গেরেনটোলজি অ্যান্ড জেরিয়াট্রিকস’ চীনের সবচেয়ে বয়স্ক মানুষদের যে তালিকা প্রকাশিত করেছিল তাতে দেখা গিয়েছিল শীর্ষে রয়েছে ওই মহিলার নাম। অবশেষে প্রায় দেড় শতকের জীবনশেষে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন বৃদ্ধা।

কিন্তু কী করে তিনি পেলেন এই দীর্ঘ জীবন? এই বিরাট আয়ুর রহস্য কী? তার আপনজনদের বক্তব্য, সাধারণ ও সরল জীবনযাপনই এই আশ্চর্যের উৎস। তিনি সব সময়ই সময়তো খাবার খেতেন। রোদে গা শেঁকতেও পছন্দ করতেন। এই বয়সেও নাতি-পুতিদের সামলাতেন অক্লেশে। জীবনকে উপভোগ করতেন চুটিয়ে। এত বছরেও অসুখ বিসুখ সেভাবে জাঁকিয়ে বসতে পারেনি শরীরে। তার দীর্ঘায়ু হওয়ার পিছনে এই অনাড়ম্বর ও আনন্দময় জীবনযাপনকেই প্রধান চাবিকাঠি বলে মনে করা হচ্ছে। সেই সঙ্গে আলাদা করে মনে করা হচ্ছে, কোমবসরিক টাউন অর্থাৎ যেখানে তিনি থাকতেন সেই জায়গার আলো-বাতাসেরও বোধহয় কোনও ক্ষমতা রয়েছে। এই শহরের আরেক নাম ‘দীর্ঘায়ুদের শহর’। এখানে নবতিপর অর্থাৎ ৯০ পেরনো অসংখ্য মানুষ বসবাস করেন। যদিও তাদের মধ্যেও নতুন নজির গড়লেন অলিমিহান সেয়িতি।

ওই শহরের ষাটোর্ধ্বদের চিকিৎসা তো বটেই, বাৎসরিক শারীরিক পরীক্ষাও করা হয় সরকারি তরফে। সেই সঙ্গে মাসিক ভাতা ও অন্যান্য সুযোগসুবিধাও দেয়া হয়। ফলে তুলনামুলক ভাবে অনেকটাই স্বাচ্ছন্দ্য পান বয়স্ক মানুষেরা। যা তাদের দীর্ঘায়ু হওয়ার পথকেই প্রশস্ত করেছে বলে মনে করা হচ্ছে। সূত্র : টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ