Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ভুলে ২৪ কোটি টাকা গচ্চা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১২:০৭ এএম

মানুষ নানা কারণে নানা রকমের ভুল করে। এটা মানুষের সহজাত বৈশিষ্ট্যের মধ্যেই পড়ে। তাই বলে ভুল করে কেউ লাখ ডলারের সম্পত্তি হাজার ডলারে বিক্রি করে দেবেন! এমন কান্ডই ঘটিয়েছেন ম্যাক্স নামের এক ব্যক্তি। তিনি তার নন-ফাঞ্জিবল টোকেন (এনএফটি) বিক্রি করে পস্তাচ্ছেন। ভার্চুয়াল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সির ক্ষেত্রে সাম্প্রতিক সংযোজন হলো এনএফটি।

অনলাইন প্ল্যাটফর্ম দ্য বোর্ড অ্যাপ ইয়ট ক্লাবে নিজের এনএফটির বিক্রয়মূল্য নির্ধারণ করতে গিয়ে এই মহাভুল করে ফেলেন ম্যাক্স। তিনি তার এনএফটি বিক্রি করেছেন ২ হাজার ৮৪৪ ডলারে (প্রায় আড়াই লাখ টাকা)। কিন্তু তিনি এর দাম পেতে পারতেন ২ লাখ ৮৪ হাজার ৪৯৫ ডলার (প্রায় সাড়ে ২৪ কোটি টাকা)। আফসোস করে ম্যাক্স বলেন, ‘অমনোযোগী হওয়ার ফলে এমনটি হয়েছে। আমি প্রতিদিন বেশ কিছু এনএফটি বিক্রির তালিকায় দিয়ে থাকি। কিন্তু সেদিন এর দাম বসানোর সময় মনোযোগ দিতে পারিনি।’ ভুল করে ফেলার পর তৎক্ষণাৎ বুঝতে পেরেছিলেন তিনি। কিন্তু মুহ‚র্তেই সর্বনাশ ঘটে যায়। ফেরত নেওয়ার বাটন চেপেও কাজ হয়নি। ততক্ষণে মাথায় হাত ম্যাক্সের! কম দাম বলে এনএফটি দ্রæতই বিক্রি হয়ে যায়। পরে প্রথম ক্রেতা সেই এনএফটি আবার বিক্রি করেন ২ লাখ ২৭ হাজার ডলারের বেশি মূল্যে!

ম্যাক্স বলেন, ‘ক্লিক করার পরপরই বুঝতে পারি, কোথাও ভুল হয়ে গেছে। কিন্তু বাতিল করার আগেই কেউ একজন সেটা কিনে নেয়। ক্লিক করার পর আর সেটা ঠেকানোর উপায় ছিল না। অবশ্য যে এটি কিনে নিয়েছেন, তার সঙ্গে আমার কোনো শত্রুতা নেই। এটা খেলারই অংশ। মার্কেটপ্লেসে মূল্য নির্ধারণ করার পর আমি অন্য কাজে ব্যস্ত হয়ে যাই। এর মধ্যে এসব ঘটে গেছে।’ সূত্র : সিএনএন।



 

Show all comments
  • Jahid Hassan Shuvo ২০ ডিসেম্বর, ২০২১, ৭:১৭ এএম says : 0
    সাংবাদিক ভাই আরেকটু পড়াশোনা করেন । NFT কী , না জেনেই প্রতিবেদন তৈরী করে পাণ্ডিত্য জাহির না করলেই পারেন । NFT কোনো ক্রিপ্টোকারেন্সি না । এটা বলতে গেলে ডিজিটাল শিল্প । এটা কেনাবেচা করতে ক্রিপ্টো ব্যবহার করা হয় । আমি নিজেই একটা nft $29 দিয়ে সেল করে পরে দেখি ওটার দাম $250+ ও কিছু না । ওসব ভাবলে চলে না হুদাই বিটকয়েনের লগো ব্যবহার করে বিটকয়েনকে বিতর্কিত করার চেষ্টা । অথবা, না জেনে সংবাদ পরিবেশন
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ রমিজ ২০ ডিসেম্বর, ২০২১, ৭:১৮ এএম says : 0
    ব্যাচারার জন্য এক বালতি সমবেদনা আমার পক্ষ থেকে।
    Total Reply(0) Reply
  • জনিরুল ইসলাম ২০ ডিসেম্বর, ২০২১, ৭:১৮ এএম says : 0
    উনি আর জীভনে এই ভুল করবে না!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ